অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের বসতি নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ব্রিটেন ও ফ্রান্স


ব্রিটেন ও ফ্রান্স তাদের দেশের ইসরাইলী রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে , পুর্ব জেরুজালেমের কাছে বিতর্কিত জায়গায় ইসরাইলের বসতি নির্মাণের সিদ্ধান্তের ব্যাপারে তাদের আপত্তি জানাতে।

ইসরাইল ঐ অনুর্বর স্থানে ইহুদিদের জন্যে সম্ভাব্য তিন হাজার হাজার বাড়ি নির্মাণের পরিকল্পনা অনুমোদন করেছে। জায়গাটি পুর্ব জেরুজালেম এর সঙ্গে পশ্চিম তীরে ইসরাইলের মূল বসতিকে যুক্ত করবে।

সোমবার ব্রিটেন ও ফ্রান্সের এই পদক্ষেপের আগে দুটি দেশই এবং জাতিসংঘের মহাসচিব বান কী মুন এই পরিকল্পনা বাতিল করতে ইসরাইলের প্রতি আহ্বান জানান। মি বান এই ঘটনাকে ইসরাইলি এবং ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনের সুযোগের ওপর মারাত্মক আঘাত বলে বর্ণনা করেছেন। তিনি বলেন এর ফলে পুর্ব জেরুজালেম , পশ্চিম তীরের অবশিষ্ট অংশের সঙ্গে সম্পুর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়বে। ও দিকে ইসরাইলের প্রধানমন্ত্রী রোববার মন্ত্রীসভার এক বৈঠকে বলেন যে জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনি নেতাদের এক পেশে পদক্ষেপ , ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির স্পষ্ট লংঘন। সুতরাং ইসরাইল রাষ্ট্রটি ঐ প্রস্তাব প্রত্যাখ্যান করছে। তিনি বলেন যে ইসাইলের জনগণের নিরাপত্তা নিশ্চিত না করে কোন ফিলিস্তিনি রাষ্ট্র হতে পারবে না।

ফিলিস্তিনিরা চাইছে যে পুর্ব জেরুজালেম তাদের স্বাধীন রাষ্ট্রের রাজধানী হোক। ঐ রাষ্ট্রে পশ্চিম তীর ও অন্তর্ভূক্ত থাকছে।

XS
SM
MD
LG