অ্যাকসেসিবিলিটি লিংক

সন্দেহভাজন সন্ত্রাসীরা ব্রিটেন থেকে বহি:সমর্পণ হওয়ার পর যুক্তরাষ্ট্রের আদালতে হাজির হয়


উগ্রবাদী ইসলামপন্থী ধর্মীয় নেতা আবু হামজা আল-মাস্রি

উগ্রবাদী ইসলামপন্থী ধর্মীয় নেতা আবু হামজা আল-মাস্রি

উগ্রবাদী ইসলামপন্থী ধর্মীয় নেতা আবু হামজা আল-মাস্রি সহ অন্যান্য চারজন ব্রিটিশ সন্দেহভাজন সন্ত্রাসী শনিবার যুক্তরাষ্ট্রের আদালতে হাজির হয়। এর আগে সন্ত্রাসবাদের অভিযোগে তাদের ব্রিটেন থেকে বহি:সমর্পণ করা হয়।

কর্মকর্তারা বলেন মঙ্গলবার হামজার বিরুদ্ধে আনুষ্ঠানিক ভাবে অভিযোগ দায়ের করা হবে। মিশরে জন্মগ্রহনকারী সাবেক ইমাম, যুক্তরাষ্ট্রের অরেগন রাজ্যে সন্ত্রাসী প্রশিক্ষন কেন্দ্র স্থাপনের পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার এবং আফগানিস্তানে সহিংস জিহাদে মদদ দেওয়ার অভিযোগের সম্মুখীন। তার বিরুদ্ধে আরও অভি্যোগ, যে তিনি ইয়েমেনে ১৯৯৮ সালে ১৬ জন পশ্চিমা পণবন্দীকে অপহরণে সহায়তা করেছিলো। ওই ঘটনায় চার ব্যক্তি প্রান হারায়।

হামজা সহ অন্য চারজন ব্রিটিশ সন্দেহভাজন সন্ত্রাসী শনিবার ভোরে যুক্তরাষ্ট্রে পৌছয়।

দুই সন্দেহভাজন সন্ত্রাসী আব্দুল বারী এবং খালেদ আল-ফাওয়াযের বিরুদ্ধে ১৯৯৮ সালে পূর্ব আফ্রিকার দুটি আমেরিকান দুতাবাসে বোমা আক্রমণের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। অন্য দু’জন সন্দেহভাজন সন্ত্রাসী বাবর আহমেদ আর সাইয়েদ তালহা আহসানের বিরুদ্ধে সন্ত্রাসীদের সহায়তাকারী ওয়েবসাইট তৈরীর সংগে জড়িত থাকার অভি্যোগ রয়েছে। বাবর আহমেদ আর সাইয়েদ তালহা আহসান শনিবার কানেটিকাট রাজ্যে কেন্দ্রীয় আদালতে হাজির হয় এবং নিজেদের নির্দোষ বলে দাবি করে।

এর আগে বৃটিশ ও ইউরোপীয় আদালত তাদের যুক্তরাষ্ট্রে প্রত্যর্পনের পক্ষে রায় দেয়।
XS
SM
MD
LG