অ্যাকসেসিবিলিটি লিংক

জো কক্সের হত্যাকারী কি চরম ডানপন্থী মতবাদে উদ্বুদ্ধ 


ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলের ইয়র্কশায়ার কাউন্টির পুলিশ বিভাগের তদন্তকারীরা ৪১ বছর বয়সী সংসদ সদস্য জো কক্সের হত্যাকারী চরম ডানপন্থী মতবাদের দ্বারা উদ্বুদ্ধ কিনা তা সুনিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে।

বেশ কয়েক জন প্রত্যক্ষদর্শী আক্রমণকারীকে ৫২ বছর বয়সী টমাস মায়ার বলে চিহ্নিত করে বলেছেন যে সংসদ সদস্যকে লক্ষ্য করে ৩বার গুলি করে এবং ছুরিকাঘাতে রক্তাক্ত করে তার চুল ধরে টেনে হিঁচড়ে নেয়ার সময় ঐ ব্যক্তি "ব্রিটেন ফার্স্ট” বলে চিৎকার করেন। জো কক্স দুই সন্তানের জননী ছিলেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী কনজারভেটিভ দলের নেতা ডেভিড ক্যামেরন শুক্রবার লেবার পার্টির নেতা জেরেমি করবেনের সংগে কক্সের নিজ শহর ইয়র্কশায়ারে পুষ্প স্তবক অর্পণ করেন। ক্যামেরন বলেন এই হত্যায় ব্রিটেন গভীর ভাবে শোকার্ত এবং জো কক্স সমাজের জন্য যে কাজ করেছেন তার প্রশংসা করেছেন। তিনি বলেন, সংসদে কক্সের মত অত্যন্ত বুদ্ধিমান একজন সৈনিককে হারিয়েছি।

ওদিকে, লেবার এমপি জো কক্স এর মৃত্যুতে শোকাতর ব্রিটেন। তার প্রতি শ্রদ্ধা জানাতে গণভোটের প্রচারণা বন্ধ হয়ে গেছে। শাসক কনজারভেটিভ পার্টি বলেছে, জো’র প্রতি সম্মান জানিয়ে ওই এলাকায় তারা উপ-নির্বাচনে কোন প্রার্থী দেবে না। ৪১ বছর বয়স্ক এমপি জো কক্স বৃহস্পতিবার পশ্চিম ইয়র্কশায়ারের নির্বাচনী এলাকায় গুলিবিদ্ধ হয়ে মারা যান। পুলিশ টমাস মায়ার নামে ৫২ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। গুলি করার সময় সে চিৎকার করে বলছিল ‘ব্রিটেন ফার্স্ট’।

মাত্র এক বছর আগে জো কক্স এমপি হয়েছিলেন। স্বেছাসেবী ও মানবাধিকার কর্মী জো কক্স সিরিয়ার শিশুদের আশ্রয় দেয়ার জন্য বারবার আবেদন জানিয়েছেন হাউস অব কমন্সে। কক্স-এর স্বামী ব্রেন্ডন বলেছেন, আজ থেকে তার পরিবারের নতুন অধ্যায় শুরু হলো। এটা খুব কঠিন। খুব কষ্টের। এখানে ভালবাসা নেই। থাকবে এক নিষ্ঠুর স্মৃতি ।
ওদিকে দি টাইমস খবর দিয়েছে, জো কক্স-এর আগে কয়েক দফা নিরাপত্তা হুমকি পেয়ে আসছিলেন।
উল্লেখ্য যে, ২৫ বছর আগে আরও একজন ব্রিটিশ এমপি গুলিতে মারা যান।

XS
SM
MD
LG