অ্যাকসেসিবিলিটি লিংক

বৃটেনের রাজনীতিতে লেবার পার্টীর নেতা হিসেবে জেরেমী কোর্বিনের উত্থান নিয়ে শামিম আযাদের বক্তব্য:সাক্ষাৎকার নিয়েছেন সরকার কবীরুদ্দীন।


বাম ভাবাদর্শের প্রবীন রাজনীতিক-কার্ল মার্ক্সের অনুরাগী মতাদর্শি জেরামী কোর্বিন শনিবার ৫৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে বৃটেনে লেবার পার্টীর নতুন নেতা নির্বাচীত হয়েছেন। মনে করা হচ্ছে এতে করে তিনি একপাক্ষিক পারমানবিক নিরস্ত্রীকরণ-রাষ্ট্রীয়করণ এবং বিত্তশালীদের ওপর তুলনামুলক বেশি হারের করারোপের মতো কড়া কিছু নিতিকৌশলের দিকে ঝুঁকতে পারেন বলেন অনেকের মনে হচ্ছে। আপনি কি মনে করেন?

জেরামী কোর্বিনের এ বিজয়- য়ুরোপ জুড়েই যে একটা বাম ভাবাদর্শের উত্থান চারিয়ে উঠছে বলে অনেকের ধারণা, তারই প্রতিফলন বলে অনুমিত হচ্ছে। মনে করা হচ্ছে এতে করে জানুয়ারীতে গ্রীসের নির্বাচনে সিরিযা পার্টীর বিজয় সহজতরো হতে পারে-স্পেইনের কৃচ্ছ্রতা বিরোধী পোডেমোস পার্টীর জনমত সমিক্ষায় ভালো ফলোদয় দেখা দিতে পারে, এমোনকি যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রতিদ্বন্দীতায় হিলারী ক্লিনটনের বিপরীতে সেনেটার বাার্নী স্যান্ডার্সের অবস্থানের প্রতি বামঘেঁসা ডেমোক্রাটরা বেশি করে ঝূঁকে পড়তে পারে। সেরকম মনে হচ্ছে কি?

কোর্বিন য়ুরোপিয় য়ুনিয়ন ত্যাগের বিষয়টিতে যেরকম খুব একটা পরিস্কার নন-সিরিয়ায় সামরিক আঘাত হানার ব্যাপারে তাঁর যে কঠোর বিপরীত মনোভাব-তাতে প্রধানমন্ত্রী ডেভীড ক্যামারোনের জন্যে ইসলামিক স্টেইট লক্ষস্থলগুলোয় সামরিক তৎপরতা চালানোয় পার্লামেন্টের রায় সংগ্রহ প্রধানমন্ত্রী ডেভীড ক্যারোনের জন্যে দুরুহ হয়ে পড়তে পারে বলে কি মনে হয়?

একদিকে কার্ল মার্ক্সকের প্রশ্নে কোর্বীনের মোহাবিস্টতা- অন্যদিকে বৃটিশ রাজতন্ত্র বিষয়ে তাঁর অনীহা- এসব মিলিয়ে নিরামিষাসি জেরেমী কোর্বিনের লেবার দলের শীর্ষ অবস্থানে উত্থান বৃটেশ রাজনীতির অঙ্গনে বড়ো ধরনের পালা বদলের ইঙ্গিত দিচ্ছে কি?

শামিম আযাদের সাক্ষাৎকার নিয়েছেন ভয়েস অফ এ্যামেরিকার সরকার কবীরূদ্দীন:

XS
SM
MD
LG