অ্যাকসেসিবিলিটি লিংক

বৃটেনে সন্ত্রাসী হামলার হুশিয়ারি জারি


বৃটেন শুক্রবার, তাদের সন্ত্রাসী হুশিয়ারির মাত্রা ‘substantial’ বা ‘উল্লেখযোগ্য’ থেকে বাড়িয়ে ‘severe’ বা কঠোর করেছে।

বৃটেনের প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরন বলেছেন, বিষাক্ত ইসলামিক বক্তব্য তাঁর দেশ তথা সমগ্র বিশ্বের জন্যেই একটি বড় সমস্যা।

এই হুশিয়ারির মাত্রা বাড়ানোর অর্থ হলো, সন্ত্রাসী হামলার যথেষ্ট আশঙ্কা রয়েছে। এর সঙ্গে সিরিয়া এবং ইরাকে যা ঘটছে তার সম্পর্ক আছে। ‘severe’ বা ‘কঠোর’ ৫টি নিরাপত্তা হুশিয়ারির মধ্যে গুরুত্বের দিক থেকে দ্বিতীয়।

মিঃ ক্যামেরন বলছেন, এই সন্ত্রাসীরা তাদের সহিংস উদ্দেশ্য বাস্তবায়নের জন্যে ইসলামের বিশ্বাসকে বিকৃত করেছে। তিনি বলেছেন, ইসলামিক স্টেইটকে নিয়ে এখন যে সমস্যা তৈরি হয়েছে, তার কারণ গত কয়েক বছর ধরে, ইরাকের সরকার শুধু ইরাকের একটি অংশের প্রতিনিধিত্ব করছিল।

বৃটেনের স্বরাষ্ট্রসচিব, টেরেসা মেই, বলছেন, সামনেই হামলা হবে এমন কোন গোয়েন্দা তথ্য তাদের হাতে নেই। অবশ্য তিনি হুশিয়ার করেছেন, বৃটেন এবং ইউরোপ থেকে মধ্যপ্রাচ্যের যুদ্ধে যোগ দিচ্ছে এমন সন্ত্রাসীরা এই ধরনের সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত থাকার আশঙ্কা আছে।

মি; ক্যামেরন আরো বলেছেন, তিনি নতুন আইন প্রণয়নের পরিকল্পনা করছেন, যার ফলে, বৃটিশ নাগরিকদের সিরিয়া এবং ইরাকে গিয়ে ইসলামিক স্টেইটের উগ্রপন্থীদের সঙ্গে যুদ্ধে যোগ দেওয়া নিষিদ্ধ করা যাবে।

XS
SM
MD
LG