অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ছাড়ল এবং প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগের ঘোষণা দিলেন


ব্রিটিশ জনগণ ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে ভোট দেওয়ার ফলে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করার কথা ঘোষণা করলেন।

ইউরোপীয় ইউনিয়নের সংগে বন্ধন ছিন্ন করার পক্ষে ভোট দিয়েছেন ৫২ শতাংশ ব্রিটিশ জনগণ। ব্রিটেনের ইলেকটোরাল কমিশন বলছে, এই নির্বাচনে চেয়ে বেশি সংখ্যক মানুষ গণভোটে অংশ নিয়েছেন।

নির্বাচনের ফলাফল প্রকাশিত হবার পর ডলারের বিপরীতে ব্রিটিশ মুদ্রা পাউন্ডের দর ১০ শতাংশ পড়ে গেছে। এই গণভোট ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল এক সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

ব্রিটেনের গণভোটে খুব সামান্য ব্যবধানে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে আসায় ইউরোপীয় অনেক নেতাই দারুণ হতাশ হয়েছেন। জার্মান চ্যান্সেলার এংগেলা মার্কেল বলেন, ব্রিটিশ জনগণ যে সিদ্ধান্ত নিয়েছেন তা অত্যন্ত অনুতাপের। নেটোর মহা সচিব বলেছেন, ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ হচ্ছে চরম ধরণের ভুল।

ব্রিটেনের---ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী শেয়ার বাজারে ধস নামে, তেলের দাম পড়ে যায় এবং গত ৩০ বছরের মধ্যে ব্রিটিশ পাউন্ডের দাম সবচাইতে কমে গিয়েছে। বিনিয়োগকারীরা তাদের অর্থ সুরক্ষা করার জন্য নিরাপদ বিনিয়োগের সন্ধান করছেন এবং সোনার দামও বেড়ে গিয়েছে।

XS
SM
MD
LG