অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ জঙ্গি বিমানের সিরিয়ায় আই এস বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু


লন্ডনে বিধায়করা কথিত ইসলামিক স্টেট গোষ্ঠিকে পরাস্ত করার ব্যাপক কৌশল অনুমোদনের কয়েক ঘন্টা পরই ব্রিটিশ জঙ্গি বিমান সিরিয়ায় অভিযান শুরু করে।

আজ ব্রিটিশ প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তারা জানান রয়াল এয়ারফোর্সের টর্নাডো জঙ্গি জেট বিমানগুলো সাই্প্রাসে ব্রিটিশ বিমান ঘাঁটি থেকে উড়ে সিরিয়ায় লক্ষ্যবস্তুর উপর আঘাত হানে এবং নিরাপদে নিজ ঘাঁটিতে ফিরে আসে।

প্রতিরক্ষা মন্ত্রক পরে টুইটারে জানায় যে বোমার লক্ষ্যস্থল ছিল আই এস নিয়ন্ত্রিত ওমার তেল ক্ষেত্র , তবে এই অভিযানের ফলাফল সম্পর্কে কোন মূল্যায়ন জানায়নি।

মন্ত্রক আরও বলেছে যে তারা আরও আটটি জঙ্গি বিমান আক্রোতিরি বিমান ঘাঁটিতে পাঠাচ্ছে , যেখান থেকে এই মিশন পরিচালনা করা হবে । এর ফলে সেখানে ব্রিটিশ বিমানের সংখ্যা দ্বিগুণ হবে।

দশ ঘন্টা বির্কের পর বুধবার ব্রিটিশ বিধায়করা ৩৯৭-২২৩ ভোটে সিরিয়ায় আই এস এর বিরুদ্ধে বিমান হামলায় অংশ নেওয়ার জন্য প্রধান মন্ত্রী ডেভিড ক্যামেরনের প্রস্তাব অনুমোদন করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন যে ইসলামিক স্টেট হচ্ছে বিশ্বব্যাপী এক হুমকি এবং তা্ই আন্তর্জাতিক ভাবেই একে মোকাবিলা করে পর্যদূস্ত করতে হবে।

XS
SM
MD
LG