অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ বিধায়কের সন্দেভাজন হত্যাকারীকে আদালতে হাজির


ব্রিটিশ সংসদ সদস্যা জো কক্সকে হত্যার জন্য অভিযুক্ত টমাস মায়ারকে আজ প্রথম আদালতে হাজির করা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা এবং আরও অনেক অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়েছে।

লন্ডনের ওয়েস্ট মিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে তার নাম জিজ্ঞেষ করা হলে , মায়ার বলে , “ আমার নাম হচ্ছে বিশ্বাসঘাতকদের মৃত্যু , ব্রিটেনের মুক্তি । এতে বাহ্যত সে ইউরোপীয় ইউনিয়নের সদস্যতা নিয়ে ব্রিটেনে আসন্ন গণভোটের কথাই বলে। আজ শনিবার আদালতে সে এই একটি মাত্র মন্তব্য করে।

নিহত সাংসদ কক্স ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নে রাখার পক্ষে ছিলেন। ৪১ বছর বয়সী ঐ বিধায়কের সন্দেহভাজন ঘাতক , চরম দক্ষিণপন্থি বিশ্বাসের কারণে হত্যায় উদ্বুদ্ধ হয়েছিলেন কী না সে বিষয়টি ইংল্যান্ডের উত্তরাঞ্চলে , কক্স এর নিজস্ব জেলা ইয়র্কশায়ারে পুলিশি তদন্তকারীরা স্বীকার বা অস্বীকার কোনটাই করেননি।

তবে পুলিশ এই গুলি চালানোর ঘটনার কারণ নির্ধারণ করার প্রচেষ্টায় গোয়েন্দারা দু ধরনের তদন্ত চালাচ্ছেন।ইয়র্কশায়ারের পুলিশু সুত্রগুলো ভয়েস অফ আমেরিকাকে এটা নিশ্চিত করেছে যে তারা একদিকে যেমন চরম দক্ষিণপন্থি গোষ্ঠিগুলোর সঙ্গে তার সম্পৃক্ততা যাচাই করে দেখেছে , তেমনি তার মানসিক স্বাস্থের ইতিহাস ও ঘেঁটে দেখছে। মায়ারের বাড়ি তল্লাশি করে চরম দক্ষিণপন্থিদের কাগজপত্র পাওয়া গেছে। আমেরিকায় বিদ্বেষ ছড়াচ্ছে এমন সব গোষ্ঠির প্রতি নজরদারী সংস্থা যুক্তরাষ্ট্র ভিত্তিক Southern Poverty Law Center বলছে মায়ার সেই ১৯৯৯ সাল থেকেই যুক্তরাষ্টের নব্য নাৎসি গোষ্ঠি ন্যাশনাল আলায়ান্সের সমর্থক ।

XS
SM
MD
LG