অ্যাকসেসিবিলিটি লিংক

বিচার বহির্ভুত হত্যাকান্ড সহ্য করা যায় না: বৃটিশ মন্ত্রী


বৃটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েন স্পষ্টভাষায় বলেছেন, বিচার বহির্ভূত হত্যাকান্ড- সহ্য করা যায় না। তিন দিনের সফর শেষে ঢাকা ছাড়ার আগে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এসব অপরাধের তদন্ত হওয়া প্রয়োজন এবং দোষীদের বিচারের আওতায় আনা উচিত। তিনি বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ এবং এই দেশের গণতান্ত্রিক মূল্যবোধ সংরক্ষণ করা ও সমুন্নত রাখা উচিত।
একইদিনে বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকার বিচার বহির্ভূত হত্যাকা- সমর্থন করে না। তিনি বলেন, র‌্যাবের কেউ ব্যক্তি পর্যায়ে অপরাধ করলে তার বিচার হবে। কোন সদস্যের অপরাধের জন্য বাহিনী হিসেবে র‌্যাবের বিচার হতে পারে না।


ওদিকে, ছাত্রলীগ নেতা মো. আরজু মিয়াকে অপহরণ ও বন্দুকযুদ্ধের নামে হত্যার অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। নিহত আরজুর বড় ভাই মাসুদ রানার দায়ের করা এক নালিশি মামলা আমলে নিয়ে ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান মঙ্গলবার এই আদেশ দেন। বাংলাদেশে এই ধরনের আদেশ নজিরবিহীন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত ১৬ আগস্ট এক কিশোরকে পিটিয়ে হত্যার অভিযোগে আরজুকে আটক করা হয়। পরে তিনি বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন বলে র‌্যাবের পক্ষ থেকে বলা হয়। এ ঘটনাকে হত্যাকা- দাবি করে দায়ের করা নালিশি মামলায় র‌্যাব-২ এর অধিনায়কসহ চার জনকে আসামী করা হয়। র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাসুদ রানাকে এরইমধ্যে প্রত্যাহার করে সদরদপ্তরে সংযুক্ত করা হয়েছে।


XS
SM
MD
LG