অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনে এক বাংলাদেশী পরিবারের ১২ সদস্যকে ফাঁদে ফেলে সিরিয়ায় নিয়ে যাওয়া হয়েছে


ব্রিটেনে বসবাসরত এক বাংলাদেশী বংশোদ্ভূত পরিবারের ১২ সদস্যকে কৌশলে ফাঁদে ফেলে সিরিয়ায় নিয়ে যাওয়া হয়েছে এবং পরিবারটিকে তাদের ইচ্ছার বিরুদ্ধে সেখানে আটকে রেখেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট ( আইএস), এমনটাই দাবি করেছেন ঐ পরিবারের প্রধান ৭৫ বছর বয়সী আবদুল মান্নানের পুত্র সেলিম হোসেন ব্রিটেন ভিত্তিক আইটিভি নিউজের কাছে। তবে তারা সেখানে আইএস-এ যোগ দিয়েছেন বলে দাবি করছে জঙ্গি সংগঠনটি।

ব্রিটেনের বেডফোর্ডশায়ারের লুটন শহরতলিতে পরিবারটির বসবাস। সেলিম হোসেন জানিয়েছেন গত মে মাসে লুটন থেকে বাংলাদেশের উদ্দেশে পাড়ি জমিয়েছিলেন আবদুল মান্নান, তার স্ত্রীসহ পরিবারের ১২ সদস্য এবং তারপর থেকে তারা নিরুদ্দেশ। তিনি বলেন ঘটনার দিন পরিবারটি ইস্তাম্বুলে ছিলেন যখন তাদের হোটেল কক্ষে একদল অজ্ঞাত ব্যক্তি পাসপোর্ট যাচাই করতে ঢুকে পড়ে এবং এরপর পরিবারের ১২ সদস্যকে তারা হোটেল ভবনের নিচে নামিয়ে বাইরে অপেক্ষমাণ দুটি গাড়িতে তুলে নিয়ে যায়।

তিনি জোর দিয়ে বলেন, তার কোন ভাইবোনের মধ্যে মৌলবাদে জড়িয়ে পড়ার কোন লক্ষণ কখনোই দেখা যায়নি এবং তারা কখনও সিরিয়ায় পালিয়ে যাওয়ার পরিকল্পনাও করেননি। পুলিশ অনুসন্ধান চলিয়ে তাদের মধ্যে মৌলবাদের কোণ সন্ধান পায়নিবোলে তিনি জানান। আবেগ তাড়ীত কণ্ঠে তিনি তার পরিবারকে ব্রিটেনে ফেরার অনুরোধ জানান।

আইটিভি জানিয়েছে ব্রিটেনের ফরেইন অ্যান্ড কমনওয়েলথ অফিসের এক মুখপাত্র বলেছেন, তারাবেডফোর্ডশায়ার পুলিশ ও তুরস্কের কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে ঘনিষ্ঠভাবে কাজ করছেন।

XS
SM
MD
LG