অ্যাকসেসিবিলিটি লিংক

বুরুন্ডির প্রেসিডেন্টকে ৩য় বার নির্বাচন না করার আহবান যুক্তরাস্ট্র দূতাবাসের


বুরুন্ডির যুক্তরাস্ট্র দূতাবাসের পক্ষ থেকে দেশটির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজাকে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত পরিবর্তনের আহবান জানিয়েছে। কারণ এপ্রিল মাসে তার ঐ সিদ্ধান্ত ঘোষণার পর থেকে দেশজুড়ে সহিংসতার শুরু হয়।

বুজুমবুরায় যুক্তরাস্ট্র দূতাবাস সূত্র জানায় এনকুরুনজিজার পরিকল্পনায় দেশের বহু বছর লেগে থাকা সহিংসতা বন্ধের চুক্তির ভঙ্গ হয় এবং এর ফলে ভয়াবহ গৃহযুদ্ধের পর দেশটিতে আসা স্থিতিশীল অবস্থা আবারো বিপদের মুখে পড়তে পারে।

যুক্তরাস্ট্র দূতাবাসের বিবৃতিতে বলা হয় বর্তমান অবস্থায় বুরুন্ডিতে সুষ্ঠু পরিচ্ছন্ন ও গ্রহনযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সুযোগ নেই। বর্তমান পরিস্থিতি স্থিতিশীল নয়। মানুষের কথা বলার অধিকার নেই, গনমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা প্রশ্নবিদ্ধ রাজনৈতিক সভা সমাবেশ করা কঠিন এবং ভীতি রয়েছে শশস্ত্র জঙ্গী সংগঠনেরও।

রবিবার পূর্ব আফ্রিকার নেতৃবৃন্দ বুরুন্ডির সংকট নিরসনে প্রেসিডেন্ট এনকুরুনজিজাকে ২৬শে জুনে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচন অন্তত ৬ সপ্তাহের জন্যে স্থগিত করবার অনুরোধ জানান। প্রেসিডেন্ট জানান তিনি এ অনুরোধ বিবেচনা করবেন; তবে তা খুব বেশীদন পর্যন্ত স্থগিত করা হবে না।

XS
SM
MD
LG