অ্যাকসেসিবিলিটি লিংক

কলকাতায় মেট্রো রেল চালাবে দুই মিনিট অন্তর


শীগগীরি কলকাতার মেট্রো রেল কর্তৃপক্ষ ট্রেন চালাবে দুই মিনিট অন্তর। অফিসের ভিড়ের সময় এখন চার মিনিটের ব্যবধানে গাড়ি পাওয়া যায়। রোজ ট্রেন চলে ২৭৮টি। দুই মিনিট অন্তর গাড়ি চালালে সারা দিনে ৩০০টি গাড়ি চলাচল করবে। এখনই রোজ ৬ লাখেরও বেশি যাত্রী মেট্রো ব্যবহার করেন। কিন্তু কি উপায়ে বাড়ানো হবে গাড়ি?

টালিগঞ্জ স্টেশনে তৃতীয় একটি প্ল্যাটফর্ম নির্মাণ করা হয়েছে। এখন ২৭.২২ কিলোমিটার দীর্ঘ পথে মেট্রো চলে উত্তরে নোয়াপাড়া স্টেশন থেকে দক্ষিণে নিউ গড়িয়া স্টেশন অব্দি। দুই মিনিট অন্তর গাড়ি চালাতে হলে কয়েকটি গাড়ি আর পুরো পথে চলাচল করবে না। বেশি ভিড় হয় উত্তরে দমদম স্টেশন থেকে দক্ষিণে টালিগঞ্জ স্টেশন পর্যন্ত অংশে।

স্থির হয়েছে, এই বেশি ভিড়ের অংশটিতেই বাড়তি ট্রেন চলবে। দমদম থেকে ট্রেন টালিগঞ্জে এসে নতুন তৃতীয় প্ল্যাটফর্মে দাঁড়াবে। তারপর দু'মিনিটের মধ্যেই ফের রওনা দেবে দমদমের দিকে। বাকি ট্রেনগুলি আগের মতই নোয়াপাড়া-নিউগড়িয়া পথে চলবে।

টালিগঞ্জকে বেছে নেওয়া হল কারন এই স্টেশনে সারা দিনে ৩০ হাজার যাত্রী ওঠানামা করেন। এখান থেকে উত্তরগামী ট্রেন ছাড়বার ব্যবস্থা হলে এখানকার যাত্রীরা উপকৃত হবেন। কলকাতা থেকে গৌতম গুপ্ত।

XS
SM
MD
LG