অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্ণিয়ায় গুলীর ঘটনা নিয়ে কি ভাবছেন সেখানকার বাঙ্গালীরা


আপনারা খবরেই শুনেছেন, টেলিভিশনের পর্দায় দেখছেন ক্যালিফোর্ণিয়ার সান বার্ণাদিনো শহরে বুধবার ভয়ংকর গুলী চালনার ঘটনায় ১৪জন প্রান হারিয়েছে। এবং হামলাকারী দুজন নিহত হয়েছে। আমেরিকার বিভিন্ন শহর থেকে এই ঘটনায় প্রতিক্রিয়া জানানো হচ্ছে। প্রেসিডেন্ট বারাক ওবামা এই ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেছেন – ‘বন্দুকধারীর উদ্দেশ্য কি ছিল তা আমরা এখনও জানিনা, তবে আমেরিকানদের নিরাপত্তার জন্য যে সব ব্যবস্থা নিতে হবে সেটা আমরা জানি’।

এই ঘটনায় ক্যালিফোর্ণিয়ার বাঙ্গালীরা কি মনে করছেন, কি ভাবছেন। এ সম্পর্কে রোকেয়া হায়দার এখন টেলিফোনে কথা বলছেন ওই রাজ্যের বাসিন্দা - ডাক্তার ইকবাল মুনীর ও আদনান খানের সঙ্গে

ডাক্তার ইকবাল মুনীর বললেন – ‘আমরা মর্মাহত হয়েছি যে আমাদের সিটির কাছে এ ধরণের ঘটনা ঘটেছে। আমরা বাংলাদেশে নন-কম্যুনালভাবে বড় হয়েছি এবং আমেরিকার যে ব্রডনেস --এ দেশে, এখানে সবাই সন্ত্রাসকে ঘৃণা করে’।

আদনান খান বলেন, ‘প্রেসিডেন্ট বারাক ওবামা যেমন গতকাল বলেছেন, আমাদের এখানে রেস্ট্রিকশান আছে যে, এ দেশে কোন বিচারাধীন অথবা সন্দেহভাজন, অথবা প্রতিক্রিয়াশীল পরিবেশ সৃষ্টি করতে পারে এমন কাউকে প্লেনে উঠতে দেওয়া হয়না। অথচ সেই একই লোক একটা দোকানে গিয়ে একটি অত্যাধুনিক স্বয়ংক্রিয় অস্ত্র ক্রয় করতে পারে, যেটা খুবই অস্বাভাবিক এবং আমাদের জন্য চিন্তার বিষয়। আমরা যদি গত ১০ বছরের পরিসংখ্যান দেখি যে, যে এ্যামেন্ডমেন্টের কারণে আমরা অস্ত্রধারণ করতে পারি, সেটা আমাদের কতটা নিরাপত্তা রক্ষা করেছে, এবং কতটা ক্ষতি করেছে’।


XS
SM
MD
LG