অ্যাকসেসিবিলিটি লিংক

এবারের হ্যালো ওয়াশিংটনের বিষয় , ২০১০ সালটি কেমন কাটলো

  • রোকেয়া হায়দার

এবারের হ্যালো ওয়াশিংটনের বিষয় , ২০১০ সালটি কেমন কাটলো

এবারের হ্যালো ওয়াশিংটনের বিষয় , ২০১০ সালটি কেমন কাটলো

এ সপ্তার কল ইন শো’র অতিথি প্যানেলে ছিলেন ফ্লোরিডা থেকে বিশিষ্ট অধ্যঅপক এমিরিটাস ডঃ জিল্লুর রহমান খান এবং ঢাকা থেকে ঢাকা থেকে বিশিষ্ট অধিকার কর্মি এ্যাডভোকেট সুলতানা কামাল।

এই সঙ্কলনে ২০১০ সাল এবং এই বছরকে কেন্দ্র করে কিছু মূল ঘটনার পরিপ্রেক্ষিতে আলোচনা করা হয়। একদিকে প্রাকৃতিক বিপর্যয় অন্যদিকে ইরাক ও আফগানিস্তানের যুদ্ধ , এ সব কিছুর মধ্য দিয়ে মানবতার সেবার শ্রেষ্ঠ পথ সন্ধান করার চেষ্টা করা হয়।

ডঃ জিল্লুর রহমান খানের জবাব ছিল – সার্বিকভাবে এর মোকাবেলা করতে হবে । গ্লোবাল ওয়ারমিং এর জন্য যে প্রাকৃতিক দূর্যোগ হচ্ছে এবং মানুষের তৈরী বিপর্যয়ও হচ্ছে, যেখানে মানুষের গাফিলতির জন্য বাঁধ – রাস্তাঘাট ভেঙ্গে যাচ্ছে – যে কারণে মানুষ দুর্ভোগ পোহাচ্ছে । যেমন আমরা পাকিস্তান এবং বাংলাদেশে দুর্যোগ দেখেছি । ওদিকে আফগানিস্তানের ক্ষেত্রেও একটা সমঝোতার প্রয়োজন । রাষ্ট্রদুত ব্ল্যাকওয়েলের মতে – ‘আফগানিস্তানে উত্তর-দক্ষিণের একটা বিভক্তির প্রয়োজন’ । ইরাকে বর্তমানে একটা সরকার গঠন করা হয়েছে, সুন্নী-শিয়ার কিছুটা সমঝোতা দেখা যাচ্ছে । কিন্তু তেলের ব্যাপারে, একটা ভারসাম্যের প্রয়োজন যেহেতু ইরাক ও ইরান উভয় জায়গাতেই বিপুল পরিমাণ তেল রয়েছে।

মানবাধিকার কর্মী সুলতানা কামাল বললেন – ‘প্রশ্নকর্তার মুল প্রতিপাদ্য বিষয়টি হচ্ছে, আমাদের সম্পদ বন্টনের ব্যাপারে আমরা কি বিবেচনা করবো । এখানে তো খুব সহজ উত্তর । আমি একজন মানবাধিকার কর্মী হিসেবে এ প্রশ্নের সরাসরি উত্তর দিতে চাই তা হলে বলবো – অবশ্যই মানুষকে রক্ষা করার কাজে আমাদের অনেক বেশী মনোযোগী হতে হবে । এবং যুদ্ধ বন্ধ করার জন্য আমাদের হয়তো কিছু শক্তির প্রয়োজন’ ।

তা ছাড়া ভারতের অবস্থান ও পরিস্থিতি সম্পর্কে আলোচকরা তাদের মতামত রাখেন। দক্ষিণ, তথা এশিয়ায় ভারত এক শক্তিশালী দেশ হিসেবে এগিয়ে আসছে । চলতি বছরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাসহ, রাশিয়ার প্রেসিডেন্ট, চীনের প্রধানমন্ত্রী, ফ্রান্সের প্রেসিডেন্ট ভারত সফর করেছেন । বিশ্বের মহাশক্তিধর দেশগুলোর মধ্যে ভারত তার একটা শক্তিশালী জায়গা করে নিতে পেরেছে সে বিষয়ে

আলোকপাত করা হয়। তা ছাড়া বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, সেখানে ইভটিজিং এবং নারী ও মেয়েদের উত্যক্ত করার বিষয় তা ছাড়া উইকিলিকস ও সাংবাদিকতা সম্পর্কে ও বিস্তারিত আলোকপাত করা হয়।

XS
SM
MD
LG