অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : বাংলা ভাষা ও সংস্কৃতির বর্তমান স্বরূপ

  • আনিস আহমেদ

একুশের ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে শুরু করছি আজকের আপনাদের জিজ্ঞাসা ও আমাদের অতিথি প্যানেলিস্টদের জবাবের অনুষ্ঠান হ্যালো ওয়াশিংটন। আজকের এই কল ইন শো’র বিষয় হচ্ছে বাংলা ভাষা ও সংস্কৃতির বর্তমান স্বরূপ।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর , বাংলা ভাষা ও সংস্কৃতির প্রসার ঘটেছে বাংলাদেশে বহুদূর। বিশেষত বাংলাদেশের স্বাধীনতার পর এই ভাষার ব্যবহার হয়েছে , অনেকটাই সার্বিক , বিস্তৃতি লাভ করেছে অনেক খানি কিন্তু পাশাপশি এ কথা ও সত্যি যে ভাষায় এসছে পরিবর্তন এবং বিকৃতিও কিছুটা । বৈদ্যূতিন মিডিয়ার বিকাশ , সামাজিক যোগাযোগ মাধ্যমের বিস্তৃতি , ব্লগের প্রাধান্য এ সব কিছুই বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে। ভাষার অবারিত সম্ভাবনা এবং সংকট সব কিছুর উপরই আলোকপাত করছেন আমাদের অতিথি প্যানেলিস্ট

আজ আমাদের অতিথি প্যানেলে রয়েছেন ঢাকা থেকে বিশিষ্ট সাহিত্যিক, প্রাবন্ধিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড সৈয়দ মনজুরুল ইসলাম , রয়েছেন বাংলা একাডেমির সাবেক পরিচালক , বর্তমানে নজরুল ইনস্টিটিউটের পরিচালক জনাব রশিদ হায়দার এবং কোলকাতা থেকে , রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য , বর্তমানে শান্তিনিকেতনে বিশ্বভারতীর সংস্কৃত বিভাগের অধ্যাপক ড করুণা সিন্ধু দাস।

XS
SM
MD
LG