অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বস্টন বিস্ফোরণ ও সহিংসতা দেশে দেশে

  • আনিস আহমেদ


আজ আপনাদের জিজ্ঞাসা এবং আমাদের অতিথি প্যানেলিস্টদের জবাবের এই আয়োজন হ্যালো ওয়াশিংটনের বিষয় হচ্ছে বস্টন বিস্ফোরণ ও সহিংসতা দেশে দেশে।

আমাদের অতিথি প্যানেলে আজ রয়েছেন,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য , বিশিষ্ট বিশ্লেণক ও কলাম-লেখক,অধ্যাপক আব্দুল মান্নান । রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক ড কাবেরী গায়েন । আর ও আছেন বিশিষ্ট রাষ্ট্র বিজ্ঞানি, আমেরিকান পাবলিক ইউনিভার্সিটি সিস্টেমের , স্কুল অফ সেকিউরাটি এন্ড গ্লোবাল স্টাডিজ এর অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ম্যারিল্যান্ড থেকে ড সাইদ ইফতিখার আহমেদ ।

যেমনটি আমরা সকলেই জানি যে ৯/১১ ‘র ভয়ঙ্কর সন্ত্রাসী হামলার পর , গত সোমবার বস্টন ম্যারাথনে আরেকটি বড় রকমের সন্ত্রাসী হামলা হলো। প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতির দিক দিয়ে এই আক্রমণ হয়ত ৯/১১ ‘র আক্রমণের সঙ্গে তুলনীয় নয় , অথবা ৯/১১ ‘র সন্ত্রাসিদের মতো এই সন্ত্রাসি বা সন্ত্রাসিরা চিহ্নিত হযনি এখনও , কিন্তু এর লক্ষ্য যে ছিল বড় রকমের ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটানোর , বিশেষজ্ঞরা বলছেন , সেটি পরিস্কার বোঝা যায় , আক্রমণের স্থান , সময় এবং লক্ষবস্তুর দিকে নজর দিলেই। এর কারণ যাই-ই হোক না কেন একটি গণতন্ত্রিক ও মুক্ত সমাজে , কিংবা অন্য যে কোন সমাজে এ রকম হিংসাত্মক ঘটনা গ্রহণযোগ্য নয় , সে কথা বোধ করি একবাক্যে সকলেই স্বীকার করবেন। তবে এই হিংসাত্মসক ঘটনা , সন্ত্রাস ও সহিংসতা বিশ্বের নানান দেশে ঘটেছে , ঘটছে , পাকিস্তান , আফগানিস্তান , ভারত , লিবিয়া , সিরিয়া , ইরাক এ সব দেশে যেমন তেমনি বাংলাদেশেও সন্ত্রাস ও সহিংসতা ঘটেছে, ঘটছে। আমরা জানি ২০০৪-২০০৫ সালে বাংলাদেশে কথিত বাংলা ভাই এবং জাগ্রত মুসলিম জনতা , বাংলাদেশ সংক্ষেপে জেএমজেবি সন্ত্রাসী আক্রমণ চালিয়েছে , বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা সদরে। আমরা রাজনৈতিক দলের সভায় প্রানঘাতী বোমা বিস্ফোরণ ও দেখেছি, দেখেছি সাম্প্রদায়িক সহিংসতা। এই অতি সম্প্রতি যুদ্ধাপরাধীদের বিচারের রায়কে কেন্দ্র করে যে সহিংস কর্মকান্ড ঘটেছে বাংলাদেশে , ফটিক ছড়িতে মসজিদের মাইকে অপপ্রচার চালিয়ে যে ভাবে ধর্মপ্রাণ মানুষকে উত্তেজিত করা হয়েছে , আবার ও সাম্প্রদায়িক সহিংসতার স্বীকার হয়েছেন , দেশের হিন্দু সম্প্রদায় এ সব কিছু্ই মনে করিয়ে দেয় যে , যুক্তির বদলে শক্তিটা যখন বড় হয়ে দাড়ায় কারও কারও কাছে , তখন তারা গায়ের জোরে নিজের মত চাপিয়ে দিতে চায়। আজকের প্রশ্নোত্তরের এই আয়জনে আমরা দেখার চেষ্টা করবো সন্ত্রাসের স্বরূপ , যুক্তরাষ্ট্রে কিংবা বিশ্বের অন্যত্র।

XS
SM
MD
LG