অ্যাকসেসিবিলিটি লিংক

বর্ধমানে উগ্রবাদী বিস্ফোরণ ও প্রশিক্ষণ প্রসঙ্গ এবং এর প্রভাব ও প্রতিক্রিয়া


শ্রোতাদের জিজ্ঞাসা আর আমাদের জবাবেব এই সা্প্তাহিক আয়োজন হ্যালো ওয়াশিংটনে আপনাদের সবাইকে স্বাগতম। আমাদের আজকের কল ইন শো , হ্যালো ওয়াশিংটনের বিষয় হচ্ছে বর্ধমানে উগ্রবাদী বিস্ফোরণ ও প্রশিক্ষণ প্রসঙ্গ এবং এর প্রভাব ও প্রতিক্রিয়া।

যেমনটি আমরা সকলেই জানি যে গত দোসরা অক্টোবর পশ্চিম বঙ্গে বর্ধমানের খাগড়াগড় এলাকার একটি বাড়িতে বোমা বিস্ফোরিত হয়। অভিয়োগ রয়েছে যে ঐ বাড়িতে বোমা তৈরির সাজ সরঞ্জাম এবং অন্য সব অস্ত্র শস্ত্র ছিল। অভিয়োগ রয়েছে যে বাংলাদেশের ধর্মীয় উগ্রবাদী দল জামিয়াতুল মুজাহেদিন বাংলাদেশ বা জেএমবি সেখনে সক্রিয় হয়ে উঠেছে এবং এদের লক্ষ্য হচ্ছে বাংলাদেশের অভ্যন্তরে জঙ্গি হামলা চালানো। কেবল বর্ধমান নয় , অন্যান্য জায়গায় ও এ সব ব্যাপারে তদন্ত করে দেখছে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা। সেখানকার বিরোধীদলগুলো এ জন্যে দায়ী করছে তৃণমুল কংগ্রেসদলকে কারণ যে বাড়িতে এই বিস্ফোরণটি ঘটে তার মালিক হচ্ছেন তৃণমুল কংগ্রেসের একজন নেতা নুরুল হাসান চৌধুরী। বিস্ফোরণের পর ঐ বাড়িতে প্রবেশে বাধা দেন কিছু মহিলাও। এরই মধ্যে মাদ্রাসা যে এই সব উগ্রপন্থিদের রিক্রুটমেন্টের প্রধান জায়গা সে নিয়েও তর্ক বিতর্ক চলছে। গতকালকের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হচ্ছে জামাতুল মুজাহিদীন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণহানির ছক কেটেছে। এ ব্যাপারে বাংলাদেশকে বিশেষ ডোশিয়ের দেওয়ার কথা ও বলেছে ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসন্ন সার্ক সম্মেলনে তদন্ত রিপোর্ট সম্পর্কে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ সব ব্যাপারে অবহিত করবেন বলে কথা আছে। সমস্ত খবরই উদ্বেগজনক। ভারত , বাংলাদেশ এবং প্রতিবেশি

দেশগুলোর নিরাপত্তা নিয়ে সকলেই উদ্বিগ্ন এমন এক সময়ে যখন বিশ্বের অন্যত্র উগ্রবাদী জঙ্গিরা ততপর।

শ্রোতাদের প্রশ্ন উত্তরের মধ্য থেকেই আমরা আজ প্যানেলিস্টদের মূল্রায়ন শুনবো । আজ আমাদের অতিথীদের মধ্যে রয়েছেন , American Public University System এর, School of Security & Global Studies , এর Adjunct Faculty ড সাঈদ ইফতিখার আহমেদ , কোলকাতা বিশ্ববিদ্যালয়ের Institute of Foreign Policy ‘র অধ্যাপক জয়ন্ত রায় এবং ঢাকা থেকে রয়েছেন বাংলাদেশ Institute of Peace and Security Studies রাজনীতি ও নিরাপত্তা বিষয়ক বিশ্লেষক শাফকাত মুণির।এবার আমরা সরাসরি প্রশ্ন উত্তরের পর্বে চলে যাচ্ছি।

XS
SM
MD
LG