অ্যাকসেসিবিলিটি লিংক

আপনাদের জিজ্ঞাসা আর আমাদের অতিথী বিশেষজ্ঞদের জবাবের এই আয়োজন হ্যালো ওয়াশিংটনে আজকের বিষয় হচ্ছে, মানুষ মানুষের জন্য । আনিস আহমেদের সঞ্চালনায় এই কল ইন শো অনুষ্ঠানে বিশ্ব ব্যাপী মানবতার সংকটের দিকে আলোকপাত করা হচ্ছে।

এই একুশ শতকের সূচনা হয়েছিল প্রত্যাশায় প্রদীপ্ত মূহুর্তে । শীতল যুদ্ধের অবসানে নতুন এক সীমানাবিহীন বিশ্ব গড়ার স্বপ্ন নিয়ে। ষোলো বছর পর আজ দেখি সে স্বপ্ন বাস্তবায়নের পথ যেন রুদ্ধ । দক্ষিণ এশিয়া , মধ্যপ্রাচ্য , আফ্রিকা মহাদেশ , ইউরোপ এবং আমেরিকায় মানবতাবোধের অবক্ষয় ঘটেছে এবং বিস্ময়কর হলেও সত্য যে মানুষ মানুষের জন্য না হয়ে মানুষই যেন হয়ে দাঁড়িয়েছে মানুষরই সব চেয়ে বড় প্রতিপক্ষ। কোথাও সরকারের বেপরোয়া মনোভাবের কারণে মানবাধিকার ক্ষুন্ন হচ্ছে , কোথাও ধর্ম বর্ণ , গোত্র , কথিত আদর্শের নামে মানুষ আজ যেমন বিভক্ত , তেমনি বিপন্ন। কোথাও মানুষ জঙ্গিদের কবলে প্রাণ হারাচ্ছে কোথাওবা বোমা আক্রমণে। শিশু হত্যা , নারী নির্যাতন যেন বেড়েই চলেছে। মানুষ অসহায় বোধ করছেন অথবা উদাসীন থাকছেন । আজকের কল ইন শোতে আমাদের প্যানেলিস্টরা শ্রোতাদের প্রশ্ন ও মন্তব্যের মধ্য দিয়ে এই পরিস্থিতি বিশ্লেষণ করছেন , এ থেকে বেরিয়ে আসার দিক নির্দেশনা দিচ্ছেন ।

আমাদের অতিথী প্যানেল টেলিসম্মিলনী লাইনে যোগ দিয়েছেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানি , উইসকনসিন ইউনিভার্সিটির , প্রফেসার এমিরেটাস ড জিল্লুর রহমান খান, রয়েছেন ট্র্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারপার্সান , আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক , মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল আরও আছেন রাষ্ট্রবিজ্ঞানী , কোলকাতার মাওলানা আবুল কালাম আজাদ ইন্সটিটিউট অফ এশিয়ানস্টাডিজের সিনিয়র ফেলো অধ্যাপক অমিয় চৌধুরী ।

XS
SM
MD
LG