অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে চলমান সংঘর্ষ : সমস্যার স্বরূপ এবং সমাধানের উপায়


শ্রোতাদের জিজ্ঞাসা ও আমাদের প্যানেলিস্ট অতিথিদের সরাসরি জবাবের এই আয়োজন , হ্যালো ওয়াশিংটনে সবাইকে স্বাগত জানাচ্ছি। আজকের এই কল ইন শোর বিষয় ইরাকে চলমান সংঘর্ষ : সমস্যার স্বরূপ এবং সমাধানের উপায় ।

আজ আমাদের অতিথি প্যানেলে রয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির Government & Politics বিভাগের প্রধান , আন্তর্জাতিক রাজনীতি বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক আলী রীয়াজ। অধ্যাপক রীয়াজ আপনাকে স্বাগতম।

রয়েছেন কোলকাতা থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বিশিষ্ট বিশ্লেষক , কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসার , জয়ন্ত রায়। অধ্যাপক রায় আপনাকে স্বাগতম ।

আরও আছেন ঢাকা থেকে বেসরকারী চিন্তকগোষ্ঠি Bangladesh Institute of Peace and Security Studies এর রাজনীতি ও নিরাপত্তা সম্পর্কিত বিশ্লেষক শাফকাত মুনির। জনাব মুনির আপনাকেও স্বাগতম।

ইরাকের বর্তমান সঙ্কটটি বেশ মারাত্মক আকার ধারণ করেছে। Islamic State বলে দাবীদার উগ্রপন্থি গোষ্ঠি ইরাক এবং সিরিয়ার অংশবিশেষ দখল করে নিয়েছে , সেখানে যে কেবল শিয়ারা নির্যাতনের শিকার হয়েছে তা নয় , শান্তিকামী সুন্নি এবং কুর্দি জনগোষ্ঠি ও এই সব নির্যাতনের শিকার হয়েছে ; বেদখল হয়েছে তাদের ঘরবাড়ি। অভিযোগ উঠছে মালিকি সরকার কার্যত ব্যর্থ হয়েছে এই উগ্রবাদ দমনে। যুক্তরাষ্ট্র ইরাকী সৈন্যদের সহায়তায় আরও সেনা উপদেষ্টা নিয়োগ করছে । তবে যেমনটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন যে সেখানে আগের মতো কোন যোদ্ধৃবাহিনী পাঠানো হবে না। পাশাপাশি আমরা এটাও জানি যে ইরাকের রাজনৈতিক অবস্থা ও সঙ্কটপূর্ণ । প্রধানমন্ত্রী নুরি আল মালিকী বলেছেন যে দেশের সর্বোচ্চ আদালতের আদেশ না পাওয়া পর্যন্ত তিনি প্রেসিডেন্ট ফুয়াদ মাসুম মনোনীত হায়দার আল আবাদির কাছে ক্ষমতা হস্তা্ন্তর করবেন না। এই অবস্থার পরিপ্রেক্ষিতে আমাদের আজকের কল ইনশো।

XS
SM
MD
LG