অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : উগ্রবাদী সন্ত্রাস: দেশে কিংবা বিদেশে


আজকের এই কলইন শোর বিষয় হচ্ছে: উগ্রবাদী সন্ত্রাস: দেশে কিংবা বিদেশে । আর এই বিষয়ে আপনাদের জিজ্ঞাসা ও জবাব দেওয়ার জন্য আজকের অতিথি প্যানেলে সরাসরি টেলিসম্মিলনি লাইনে আমাদের সঙ্গে যোগ দিয়েছেন চট্টগ্রাম থেকে বিশিষ্ট লেখক ও রাজনৈতিক বিশ্লেষক আবুল মোমিন, কোলকাতা থেকে বাংলা স্টেটসম্যান পত্রিকার সম্পাদক মানস ঘোষ এবং এখানে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির পলিটিক্স ও গভর্ণমেনট বিভাগের প্রধান , অধ্যাপক আলী রীয়াজ। ।
যেমনটি, আমরা জানি যে গত সপ্তায় প্রেসিডেন্ট বারাক ওবামা সন্ত্রাসবাদ, এর বর্তমান স্বরূপ এবং এর বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখা প্রসঙ্গে কথা বলেছেন । তার আগে আমরা লক্ষ্য করেছি যুক্তরাষ্ট্রের বস্টনে, ব্রিটেনের লন্ডনে বিচ্ছিন্ন কিছু সন্ত্রাসী ঘটনা ঘটেছে। সন্ত্রাসবাদের যে রূপান্তরণ আমরা লক্ষ্য করি এখন সেটা হয়ত ৯/১১ ‘র মতো বৃহদাকার কোন সন্ত্রাস নয় কিন্তু বিচ্ছিন্ন এবং কিছু লোকের প্রচষ্টায় সন্ত্রাস সংঘটিত হচ্ছে। সেই সন্ত্রাস যে বাইরে থেকে আসছে তা নয় , আসছে অভ্যন্তরীণ ভাবেই ।
আমরা আফগানিস্তান ও পাকিস্তানে আল ক্বায়দার বাহ্যত অনুপস্থিতি সত্বেও সন্ত্রাসী কার্যক্রম লক্ষ্য করছি। বাংলাদেশে আমরা ২০০৪-৫ সালে জঙ্গি কর্মকান্ড দেখেছি এবং এই অতি সম্প্রতি আমরা বাংলাদেশে যুদ্ধাপরাধীর বিচার রোধসহ কিছু রাজনৈতিক ও উগ্রবাদী দাবির মুখে লক্ষ্য করেছি সহিংস তান্ডব। ব্রিটেনে সৈন্যকে কুপিয়ে হত্যা করার মতোই আমরা বাংলাদেশে দেখেছি আকস্মিক ভাবে পুলিশের মাথা ইটের আঘাত দিয়ে থেৎলে দেওয়ার মতো নৃশংস ঘটনা ও । প্রত্যেকটি ঘটনার কারণ সম্ভবত আলাদা হতে পারে কিন্তু এর পরিণতি হচ্ছে মারাত্মক। এ সব বিষয় নিয়েই শ্রোতাদের জিজ্ঞাসা ও জবাবের এই আয়োজন

XS
SM
MD
LG