অ্যাকসেসিবিলিটি লিংক

এই মূহুর্তে বাংলাদেশ মেতে রয়েছে টাইগারদের সিরিজ জয়ের কলগুঞ্জনে

  • রোকেয়া হায়দার

বাংলাদেশ ক্রিকেট দল

বাংলাদেশ ক্রিকেট দল

নিউজিল্যাণ্ডের সঙ্গে দেশের মাঠে সিরিজ জয়ের পর ঢাকা থেকে টেলিফোনে প্রতিক্রিয়া জানালেন বাংলাদেশের তুখোড় ক্রিকেটার ও নিউজিল্যাণ্ডের সঙ্গে সিরিজে ১ম ম্যাচের অধিনায়ক মাশরাফি বিন মূর্তজা – ‘খুবই ভাল লাগছে। বিশেষ করে এতবড় একটা প্রফেশনাল দলের সঙ্গে অব্যাহতভাবে ভাল খেলে জেতা। আরও একটা কথা ওয়ার্ল্ড কাপের আগে এই ধরণের সাফল্য অবশ্যই আমাদের অনুপ্রানিত করবে’।

ওদিকে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ফুটবল শেষ হবার পর থেকেই ২০১৮ আর ২০২২ সালের বিশ্বকাপের স্বাগতিক দেশের জন্য ফিফার বিধান অনুযায়ী উদ্যোগ শুরু হয়ে গেছে। তারই মাঝে আবার ফুটবলে দূনীতির গুঞ্জন। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটির দুই কর্মকর্তা অর্থের বিনিময়ে তাদের ভোট বিক্রী করতে রাজী। আর দু জন বৃটিশ সাংবাদিক এই রহস্য উদ্ঘাটন করেছেন। ফিফার চব্বিশ সদস্যের যে বোর্ড দেশ নির্বাচন করবে তার প্রধান হলেন ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার। আর যে সদস্যরা এমন কাজ করতে চান তারা হলেন, নাইজেরিয়ার আমোস আদামু এবং তাহিতির রেনাল্ড তেমারিল। বৃটেনের সাণ্ডে টাইমসের সাংবাদিক ম্যাট হিউএস জানালেন -

‘ফিফার কর্মকর্তারাই যদি ঘুষ চান, তা হলে তো গোটা প্রক্রিয়াটাই হাস্যকর হয়ে উঠবে। এর ফলে সেপ ব্ল্যাটারকে গুরুতর প্রশ্নের সম্মুখীন হতে হবে’।

আর বৃটিশ পররাষ্ট্র সচিব উইলিয়াম হেগ বলেছেন -

‘এ সব খুবই গুরুতর অভিযোগ। অবশ্যই আমরা চাই যে বিশ্বকাপের সকল কার্যব্যবস্থা সুষ্ঠু ও সঠিকভাবে পরিচালিত হোক। তার অর্থ এই যে প্রত্যেককে বিধি ব্যবস্থা মনে চলতে হবে সব ফলাফল মেনে নিতে হবে’।

যুরিখে ফিফার সদর দফতর থেকে বলা হয়েছে গোটা প্রক্রিয়া বিশদভাবে খতিযে দেখা হচ্ছে। ২রা ডিসেম্বর ২০১৮ ও ২২ সালের স্বাগতিক দেশের নাম ঘোষণা করা হবে। ওই দুটি বছরে বিশ্বকাপ ফুটবলের জন্য আবেদন জানিয়েছে – ইংল্যাণ্ড – রাশিয়া এবং যৌথভাবে বেলজিয়াম ও নেদারল্যাণ্ডস আর স্পেন ও পর্তুগাল।

XS
SM
MD
LG