অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে জাতিসংঘের মানবিক বিষয়ে সমন্বয়কারি মোসল এ রাসায়নিক অস্ত্র ব্যবহারের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। সেখানে ইসলামিক স্টেট জঙ্গিরা যুক্তরাষ্ট্র সমর্থিত ইরাকি বাহিনীর বিরুদ্ধে লড়ছে।

লিস গ্রান্ড , তাঁর কথায়, এটিকে সাংঘাতিক বলে বর্ণনা করেছেন। তিনি বলেন যে এই হামলার লক্ষ্য কিংবা শিকার যেই হোক না কেন রাসায়নিক অস্ত্রের কথিত ব্যবহার যদি নিশ্চিত হয় , তা হলে তা হবে আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লংঘন এবং যুদ্ধাপরাধ সংঘটন।

আন্তর্জাতিক রেডক্রস কমিটি বলছে সাতজনকে মোসল এর কাছে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদেরকে রাসায়নিক দ্রব্যের সন্দেহজনক সংস্পর্শতার জন্য চিকিৎসা দেওয়া হচ্ছে।

মধ্যপ্রাচ্যে আইসিআরসি ‘র আঞ্চলিক পরিচালক রবার্ট মার্দিনি বলৈন যে পাঁচ জন শিশু এবং দু জন মহিলা , যারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে তাদের মধ্যে রাসায়নিক দ্রব্যের সংস্পর্শে আসার লক্ষ্যণ দেখা যাচ্ছে, যেমন ফোস্কা পড়া , চোখ লাল হয়ে যাওয়া , চুলকানি , বোমি এবং কাশি। মার্দিনি আরও বলেন যে রাসায়নিক অস্ত্রের ব্যবহার আন্তর্জাতিক আইনে সম্পুর্ণ নিষিদ্ধ । এই কথিত রাসায়নিক আক্রমণ মোসল ‘এর পুর্বাঞ্চলে গত সপ্তাগুলোতে ঘটে থাকতে পারে।

XS
SM
MD
LG