অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিন চীন সাগরে চীন-জাপানের অঞ্চল কেন্দ্রীক বিরোধ


A group of disputed islands known as Senkaku in Japan and Diaoyu in China is seen from the city government of Tokyo's survey vessel in the East China Sea, September 2, 2012
অঞ্চলকেন্দ্রীক বিরোধ , চীন ও জাপানের মধ্যেকার , আরো প্রকট হয়ে জ্বলে উঠলো আজ মঙ্গলবার । বেযিং , বিরোধীত দ্বীপপুঞ্জগুলোয় , তার কথায় , নিজ স্বার্বভৌমত্ব কায়েমের লক্ষে দু’টো টহল নৌযান পাঠালো – ওদিকে টোকিও তখন ঐ দ্বীপগুলো কিনে নিতে রফা চূড়ান্ত করার কাজে ব্যাপৃত ছিলো ।
চীনের সরকারি বার্তা সংস্থা শিনহূয়া বলছে – চীনের ঐ দু’ই টহল নৌযান মেরীন সার্ভেলেন্স শীপস বা CMS নৌযান ঐ দ্বীপপুঞ্জের কাছাকাছি গিয়ে হাজির হয় মঙ্গলবার ভোরের বেলায় । বলে – আইন বলবতকারি ঐ আধা সামরিক সংস্থা CMS ,দ্বীপপুঞ্জের সূরক্ষার লক্ষে পরিকল্পনা প্রনয়ণ করেছে – তবে এর চেয়ে বিস্তারিত আর কিছু তারা বলেনি ।
ইতিমধ্যে , জাপানের সংবাদ মাধ্যম পরিবেশিত খবরাখবরে বলা হচ্ছে – টোকিও , ঐ দ্বীপপুঞ্জের অসরকারি মালিক-পক্ষের কাছ থেকে ২ কোটি ৬০ লক্ষ ডলারে তিনটি দ্বীপ কিনে নিতে প্রয়োজনিয় চুক্তিপত্র সই করেছে । চীন ঐ অসরকারি ভূস্বামীকে স্বীকার করেনা এবং বারংবারই এ রফার ব্যাপারে চীন সতর্ক করে এসেছে । চীনে এই ক্ষুদ্র দ্বীপকে বলা হয় দিয়াওউ আর জাপানে এর নাম সেনকাকূ । এ দ্বীপগুলোর অবস্থান কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ নৌ চলাচল পথ ও মত্স্য আহরনের যায়গাগুলোয় । এখানে তেল ও গ্যাসের মজুদ রয়েছে বলেও মনে করা হয়ে থাকে ।
XS
SM
MD
LG