অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের কূটনীতিক উত্তর কোরিয়ার নেতার সঙ্গে সাক্ষাত্ করেছেন


উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল এবং চীনের কূটনীতিক দাই বিংগুয়ো

উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল এবং চীনের কূটনীতিক দাই বিংগুয়ো

চীনের সরকারি সংবাদ মাধ্যম বলছে, সে দেশের শীর্ষ কূটনীতিক, দাই বিংগুয়ো, উত্তর কোরিয়ার নেতা কিম জং ইলের সঙ্গে বন্ধুত্বপুর্ন এবং বিস্তারিত আলাপ আলোচনা করেছেন।

আজ শিংহুয়া সংবাদ মাধ্যমের এই রিপোর্ট প্রকাশিত হলো, তাদের মিত্র উত্তর কোরিয়ার ওপর নিয়ন্ত্রন করার জন্যে যখন চীনের ওপর চাপ বাড়ছে ঠিক তখন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফ মাইক মুলেন টোকিওতে তার বার্তার পুনরাবৃত্তি করেন, সেখানে তিনি ভবিষ্যতে উত্তর কোরিয়ার আগ্রাসনের মুখোমুখি হতে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সংগে যোগ দিতে জাপানের প্রতি অনুরোধ জানিয়েছেন।

উত্তর কোরিয়ার রাজধানী থেকে এক সংক্ষিপ্ত রিপোর্টে শিংহুয়া বলেছে, মিস্টার কিম এবং চীনের রাষ্ট্রিয় কাউন্সিলর দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে এবং কোরিয়া উপদ্বিপের পরিস্থিতির বিষয়ে একমত হয়েছেন। যুক্তরাষ্ট্রের এ্যাডমিরাল মাইক মুলেন, এর কয়েক ঘন্টা আগে বলেন, যুদ্ধের ক্রমবর্ধমান হুমকী থেকে উত্তর কোরিয়াকে সরিয়ে নেওয়ার জন্যে চীনকে অবশ্যই আরো কাজ করতে হবে।

গত মাসে দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপের ওপর উত্তর কোরিয়ার সেনাবাহিনী গোলা বর্ষনের পর থেকে এ পর্যন্ত উত্তর এবং দক্ষিণ উভয় কোরিয়া পরস্পরের প্রতি হুমকী দিয়েছে এবং সামরিক মহড়া করেছে। উত্তর কোরিয়ার হামলায় দক্ষিণ কোরিয়ার দ্বীপে চার ব্যাক্তি নিহত হয়েছিল। দক্ষিণ কোরিয়ার ৫ দিন ব্যাপি সামরিক মহড়া শুক্রবার শেষ হবে।

XS
SM
MD
LG