অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের প্রেসিডেন্ট হু জিনটাও আজ যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে যান


ক্যাপিটল ভবনে চীনের প্রেসিডেন্ট হু জিনটাও

ক্যাপিটল ভবনে চীনের প্রেসিডেন্ট হু জিনটাও

হোয়াইট হাউসে রাষ্ট্রিয় ভোজসভার সম্মানিত হওয়ার এক দিন পর চীনের প্রেসিডেন্ট হু জিনটাও আজ যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে যান, সেখানে তিনি তার কয়েকজন এ্যমেরিকান কঠোর সমালোচকের মুখোমুখি হন।
যুক্তরাষ্ট্র কংগ্রেসের দুজন উচ্চতম কর্মকর্তা, সিনেটে সংখ্যাগরিষ্ট দলের নেতা হ্যারি রিড এবং স্পিকার জন বেনার, বুধবার কালো টাই পরে তাঁর সংগে সান্ধ্য ভোজের আমন্ত্রন প্রত্যাখ্যান করেছেন। ঐ ভোজে আমন্ত্রিত ছিলেন জাতীয় পর্যায়ে বিখ্যাত অভিনেতা অভিনেত্রী, রাজনীতিক এবং সংগীতজ্ঞেরা।
কংগ্রেসের দুই নেতাই বলেছেন যে তারা আজ কেবলমাত্র মি হু’র সংগে দেখা করছেন। চীনের মুদ্রা নীতি নিয়ে কংগ্রেসে তীব্র ক্রোধ রয়েছে। কারন অনেকে মনে করেন, এর ফলে আমেরিকানরা চাকরি হারাচ্ছেন, এবং চীনের মানবাধিকার রেকর্ডও তারা ভালো চোখে দেখেন না। মি রীড এ সপতাহে এক টেলিভিশন সাক্ষাতকারে মি হু’কে স্বৈরাচারি বলে অভিহিত করেছেন।
মি হু বুধবার, মি ওবামার সংগে এক যৌথ সংবাদ সম্মেলনের সময় মানবাধিকার ইস্যুর ব্যাপারে ছাড় দিয়েছেন যা সাধারনত দেখা যায় না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সার্ব্বজনীন অধিকারকে সমুন্নত করার জন্যে চীনের প্রতি প্রকাশ্যে আহ্বান জানাবার পর মি হু স্বীকার করেন যে তার দেশে মানবাধিকার উন্নত করতে হলে এখনো আরো অনেক কিছু করা দরকার।
আজ দিনের আরো শেষ দিকে, এ্যামেরিকার তৃতীয় বৃহত শহর শিকাগো রওয়ানা হওয়ার আগে, মিস্টার হু, যুক্তরাষ্ট্রের ব্যাবসায়ী ফোরামের উদ্দেশ্যে একটি গুরুত্বপুর্ন ভাষণ দেন। শিকাগোতে তিনি দু দেশের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ তুলে ধরবেন এবং একটি সঙ্গীতানুষ্ঠানে যোগ দেবেন।

XS
SM
MD
LG