অ্যাকসেসিবিলিটি লিংক

চীন ও তাইওয়ানের প্রেসিডেন্টরা শনিবার সরাসরি আলোচনায় বসছেন


তাইওয়ান মঙ্গলবার ঘোষণা করেছে যে প্রেসিডেন্ট মা ইং জেউ শনিবার চীনা প্রেসিডেন্ট ঝি জিনপিং এর সঙ্গে সরাসরি আলোচনায় বসবেন । ১৯৪৯ সালের পর এটিই হবে তাইওয়ান ও চীনের নেতাদের মধ্যে প্রথম বৈঠক।

প্রেসিডেন্ট মা ‘র মুখপাত্র বলেন যে বৈঠকটি সিঙ্গাপুরে হবে এবং এতে কোন চুক্তি সই করা হবে না। তবে তিনি বলেন যে এই দুই প্রেসিডেন্ট মূল ভূখন্ডের সঙ্গে তা্‌ইওয়ানের সম্পর্ক আরও মজবুত করবেন এবং তাইওয়ান প্রণালির বর্তমান অবস্থা বজায় রাখবেন।

চীনা কর্মকর্তারা পরে এই বৈঠকের খবর নিশ্চিত করেছেন। এ দিকে ওয়াশংটনে হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট সংবাদদাতাদের বলেছেন যুক্তরাষ্ট্রের মৌলিক স্বার্থ নিহিত রয়েছে ঐ প্রণালীর উভয় পাশে স্থিতিশীল এবং শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখায়। যুক্তরাষ্ট্র এক চীন নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ।

এই নীতি হচ্ছে বেইজিং ভিত্তিক একটা চীন সরকারকে স্বীকৃতি । তবে আইন অনুযায়ী যুক্তরাষ্ট্রের দায়িত্ব হচ্ছে যে চীনা মূল ভূখন্ড যদি ঐ দ্বীপটিকে আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতা ঘোষণা থেকে বিরত রাখার জন্য শক্তি ব্যবহার করে তা হলে যুক্তরাষ্ট্র তাইওয়ানের সাহায্যে এগিয়ে যাবে।

২০০৮ সাল থেকেই চীন এবং তাইওয়ানের সরকার নিম্ন পদস্থ কর্মকর্তা পর্যায়ে আলাপ আলোচনা করেছে এবং অনেকগুলো বানিজ্য চুক্তি ও সই করেছে তবে মূলভূখন্ডের চীন বলেছে যে তাইওয়ান যদি স্বাধীনতা ঘোষণা করে তা হলে তারা শক্তি প্রয়োগ করে তাইওয়ান আবার নিজেদের দখলে নেবে।

XS
SM
MD
LG