অ্যাকসেসিবিলিটি লিংক

২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের পর ধেকে যুক্তরাস্ট্রের গোয়েন্দা বিভাগের জেরার কৌশল বিষয়ে, সেনেটে বিস্তারিত প্রতিবেদন প্রকাশের আগে মঙ্গলবার, বিদেশে যুক্তরাস্ট্রের কুটনৈতিক এবং সেনা স্থাপনা সমূহ কড়া নিরাপত্তার আওতায় আনা হয়েছে।

৬ হাজার পৃষ্ঠার প্রতিবেদনে সিআইএ'র জেরা করার জটিল ও কঠিন কৌশল বর্ননা করা হয়েছে। ক্ষুদ্র ক্ষুদ্র প্রকোষ্ঠে রেখেজেরা করা, ঘুমাতে না দেয়া বা ওয়াটরবোর্ডিংসহ জেরার নানা আলোচিত ও বিতর্কিত কৌশল বলা হয়েছে ঐ রিপোর্টে।

রিপোর্ট প্রকাশ হওয়ার প্রভাব নিয়ে ওবামা প্রশাসনের উদ্বেগ উৎকন্ঠার বিষয়ে যুক্তরাস্ট্রের পররাস্ট্রমন্ত্রী জন কেরী সেনেট ইন্টেলিজেন্স কমিটি চেয়ারম্যান ডায়ান ফেইনস্টেইনকে টেলিফোনে উদ্বেগের কথা জানান।

হোয়াইট হাউজ মুখপাত্র জশ আর্নেষ্ট বলেন সর্বত্রই কড়া নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করা হয়েছে। তিনি বলেন মিষ্টার ওবামা ২০০৯ সালে প্রেসিডেন্ট হয়ে তথাকথিত বর্ধিত জেরার কৌশল নিষিদ্ধ করেন। আর্নেষ্ট বলেন প্রেসিডেন্ট মনে করেন কি ঘটেছিল তা জানার অধিকার রয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকদের।

এই সেনেট রিপোর্ট হচ্ছে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে সিআইএ কর্তৃক আল কায়েদার সন্দেহভাজনদেরকে নির্যাতন করার অভিযোগের প্রথম দলিল যা সাধারণের মঝে প্রকাশিত হচ্ছে।

XS
SM
MD
LG