অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সরকারী মাধ্যমগুলো তিয়েনানমেন স্কোয়ারে জঙ্গি উইঘুরদের তাদের কথায় সন্ত্রাসী আক্রমণ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করছে। উইঘর হচ্ছে , চীনে পশ্চিমাঞ্চলের প্রধানত মুসলিমদের একটি গোষ্ঠি। জিনঝিয়াং প্রদেশ থেকে পাওয়া প্রতিবেদন থেকে জানা গেছে যে সেখানকার সংখ্যালঘু উইঘর সম্প্রদায়ের উপর সামরিক অভিযান চালানো হচ্ছে।

চীনের সেন্ট্রাল টেলিভিশন বলছে যে জিনঝিয়াং প্রদেশের আটজন ইসলামপন্থি বিচ্ছিন্নতাবাদী এক মাসের ও বেশি সময় আগে থেকে বেইজিং এ হামলা চালানোর পরিকল্পনা করছিলো। তারা তাদের এই ষড়যন্ত্রের জন্যে সাড়ে ছয় হাজার ডলারের তহবিল গড়ে তোলে।

রাষট্র পরিচালিত সম্প্রচারক বলছে যে সন্দেহভাজনদের মধ্যে তিন জন চার শ লিটার গ্যসোলিন ভর্তি মার্সিডিজ , এস ইউ ভি চালিয়ে সোমবার তিয়েনেমান স্কোয়ারে প্রবেশ করে। ঐ গাড়িটি বিধ্বস্ত হলে তিন জন লোক এবং দু জন পর্যটক নিহত হয় । কর্তৃপক্ষ বলছে যে আরো ৫ জন সন্দেহভাজন , আক্রমণের আগেই বেইজিং ত্যাগ করে এবং তাদেরকে জিনঝিয়াং এর রাজধানী উরুমকিতে গ্রেপ্তার করা হয়। এদিকে নির্বাসিত সংগঠন আন্তর্জাতিক উইঘর কংগ্রেস জানিয়েছে যে বেইজিং এ এই বিস্ফোরণের পর চীনা পুলিশ কমপক্ষে ৫৩ জনকে গ্রেপ্তার করেছে।
XS
SM
MD
LG