অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানি শিয়াদের হত্যার পর কোয়েটায় শোক প্রকাশ


পাকিস্তানের দক্ষিণ পশ্চিাঞ্চলীয় শহর কোয়েটা শহরকে আজ উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে যেখাসে গতকালের আত্মঘাতী বোমা হামলায় নিহত কারও কারও গণকবর দেওয়া হচ্ছে। ঐ বোমা আক্রমণের লক্ষ ছিল সেখা্নকার সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের লোকজন এবং এতে কমপক্ষে ৫৭ জন নিহত হয়।
শিয়া নেতারা নিহতদের প্রতি শোক প্রকাশের জন্যে একটি সাধারণ ধর্মঘটের আহ্বান জানালে আজ সেখানে শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল এবং রাস্তাঘাট ছিল জনশুন্য।
ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা ঘোষণার জন্যে ডাকা শিয়াদের এই সমাবেশে ঐ বিস্ফোরণে আরো ১৬০ জনের বেশি লোক আহত হয়েছে।

পাকিস্তানের তালিবান বলেছে যে তারা কোয়েটার ঐ আক্রমণ এবং বুধবারের তিনটি বোমা হামলার জন্যে দায়ি । পুর্বাঞ্চলের লাহোর শহরে বুধবারের শিয়াদের ধর্মীয় মিছিলের ওপর ঐ বোমা বিস্ফোরণে ৩৫ জন নিহত হয়।

একজন পাকিস্তানি তালিবান নেতা গতকাল বলেন যে তিনি এ ব্যপারে গৌরব বোধ করছেন যে যুক্তরাষ্ট্র বুধবার তার গো্ষ্ঠিকে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠির তালিকায় অন্তর্ভুক্ত করেছে। ক্বারী হোসেন মেহসুদ নামের এই তালিবান নেতা আরো আক্রমণ করার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে হুমকি দিয়েছে। এ দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি ঐ আক্রমণের নিন্দে জানিয়ে বলেছেন যে এই সহিংস অভিযান দেশটিকে অস্থিতিশীল করার লক্ষে পরিচালিত হয়েছে তবে জাতি সন্ত্রাসবাদকে পরাজিত করতে দৃঢ় প্রতিজ্ঞ।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG