অ্যাকসেসিবিলিটি লিংক

নাগরিক অধিকার নেতারা শ্বেতাঙ্গ পুলিশকে দোষী সাব্যস্ত না করায় গ্র্যান্ড জুরির নিন্দে করেছেন


যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার নেতারা গ্র্যান্ড জুরির এই সিদ্ধান্তের নিন্দে জানাচ্ছেন যেখানে জুলাই মাসে একজন নিরস্ত্র কৃষাঙ্গ নাগরিক শ্বাসরুদ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনায় সংশ্লিষ্ট শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে গ্র্যান্ড জুরি দোষী সাব্যস্ত করতে অস্বীকৃতি জানায়। ঐ বিষয়টি প্রশ্নসাপেক্ষ হয়ে রয়েছে।

ন্যাশনাল আরবান লীগের প্রেসিডেন্ট মার্ক মোরিয়াল বৃহস্পতিবার বলেন যে এই ঘটনা যুক্তরাষ্ট্রের ফৌজদারি বিচারে পরিস্কার এবং সম্পুর্ণ ব্যর্থতার নিদর্শন। তিনি বলেন এই সময়টাতে আমাদের বিবেক বিচলিত হয়।

বুধবার নিউ ইয়র্কে গ্র্যান্ড জুরি যে সিদ্ধান্ত মোরিয়েল তার কঠিন সমালোচনা করে বলেন যে এটি সাধারণ বুদ্ধিকে অতিক্রম করে গেছে। নিউ ইয়র্কের রাস্তায় একজন পথিক তাঁর মোবাইল ফোনে ভিডিও চিত্র ধারণ করেছেন যেখানে দেখা যাচেছ যে পুলিশ কর্মকর্তাটি ৪৩ বছর বয়সী এরিক গার্নারকে গ্রেপ্তার করার সময়ে গলায় হাত দিয়ে চেপে ধরে । তখন এরিক বার বার বলে আমি নিঃশ্বাস নিতে পারছি না।

নাগরিক অধিকারের আরেক সক্রিয় কর্মী অ্যাল শার্পটন ফেডারেল সরকারকে তঁার কথায় গ্রান্ড জুরির এই বিনষ্ট ব্যবস্থাকে ঠিক করার আহ্বান জানান।

গ্রান্ড জুরির সিদ্ধান্ত জানার পর পরই উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নিউ ইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ারে জড়ো হতে শুরু করে। অনেকে শ্লোগান দিতে থাকে, “বিচার নেই, শান্তি নেই”। মোটামুটি ভাবে এই প্রতিবাদ বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। অবশ্য পুলিশ জানিয়েছে, গোলমালের অভিযোগে তারা ৮৩ জনকে গ্রেফতার করেছে।

এই জনসমাবেশের কারণে পুলিশকে রকফেলার প্লাজার প্রবেশপথে প্রতিবন্ধকতা তৈরি করে। সেখানে ঐতিহ্যবাহী ক্রিসমাস ট্রির বাতি জ্বালানোর অনুষ্ঠানের আয়োজন ছিল। বেশ কয়েকজন বিক্ষোভকারী প্রতিবাদ জানাতে গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনে শুয়ে পড়ে। সেখানে তারা মৃত্যুর অভিনয়ের মাধ্যমে প্রতিবাদ জানায়।

XS
SM
MD
LG