অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী জলবায়ূ পরিবর্তনের কারণে প্রাকৃতিক দূর্যোগ বেড়ে চলেছে; বাড়ছে বাংলাদেশেও


বিশ্বব্যাপী জলবায়ূ পরিবর্তনের কারণে প্রাকৃতিক দূর্যোগ বেড়ে চলেছে। আর বাংলাদেশের মত বিকাশমুখী দেশগুলো দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত পাঁচ বছরে প্রাকৃতিক দূর্যোগের ফলে ঘরবাড়ী হারিয়ে প্রায় ৩২ লক্ষ মানুষ নিরাপদ আশ্রয় এবং জীবিকার সন্ধানে গ্রাম ছেড়ে রাজধানী ঢাকায় চলে গেছেন। তবে তাদের লক্ষ্য কতটা পূরণ হয়েছে?

এ সম্পর্কে ঢাকা রিপোর্টিং সেন্টারের নাসরিন হুদা বিথী কথা বলেছেন ক্ষতিগ্রস্থ মানুষজন ও এ্যাকশন এইডের কর্মকর্তা ফারাহ কবির এবং সেন্টার ফর পলিসি ডায়লগের নির্বাহী পরিচালক মুস্তাফিজুর রহমানের সঙ্গে।

ড. ফারাহ কবির বললেন, “বাংলাদেশে বারবার যে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে তার কারন জলবায়ু পরিবর্তন। আর এতে দেশের উপকুলীয় অঞ্চলের মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছেন সবচেয়ে বেশী। এর জন্য বাংলাদেশ দায়ী নয়, দায়ী উন্নত বিশ্ব এবং তাদেরকেই বাংলাদেশকে তা মোকাবেলায় সহায়তা করা উচিৎ”।

ড. মুস্তাফিজুর রহমান বলেন, “জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বিবেচনায় বাংলাদেশ সবচেয়ে স্পর্শকাতর দেশ। দেশোর কৃষি নগরায়ন শিল্পায়নসহ সকল ক্ষেত্রে এর বিরূপ প্রভাব পড়ছে। সরকার তা মোকাবেলায় কাজ করছে এবং এর জন্যে প্রয়োজন অর্থায়ন”।

আসুন শোনা যাক

সারভারে বিভ্রাট

Oops, as you can see, this is not what we wanted to show you! This URL has been sent to our support web team to the can look into it immediately. Our apologies.

Please use Search above to see if you can find it elsewhere

XS
SM
MD
LG