অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের নেতারা কার্বন নিঃসরণ লক্ষ্যমাত্রা নির্ধারণে একমত পোষণ করবেন: ওবামার আশাবাদ


প্যারিসের অদূরে জাতিসংঘ জলবায়ু সম্মলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সংবাদদাতাদের বলেন জলবায়ু পরিবর্তনের অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক অত্যাবশ্যক গুরুত্ব রয়েছে যা এখনই আয়ত্বে আনতে হবে। তিনি বলেন বিশ্বকে যদি এই গতিতে উষ্ণায়ন হতে ,সমুদ্রের জলসীমাকে যদি এই ভাবে বাড়তে দিই এবং আবহাওয়ার ধরণটা যদি অপ্রত্যাশিত ভাবে বদলাতে থাকে তা হলে এমন দিন দুরে নয় যখন আমাদের অর্থনৈতিক ও সামরিক সম্পদকে জনগণের জন্য বর্ধিত সুযোগের লক্ষে ব্যবহার না করে আমাদেরকে পরিবর্তনশীল এই গ্রহের পরিণতির সঙ্গে খাপ খাওয়াতে খরচ করতে হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এই জলবায়ু পরিবর্তনকে ব্যাপক একটি প্রজন্মগত সমস্যা বলে অভিহিত করেন যা কীনা যে কোন রাজনৈতিকপদ্ধিতর পক্ষে উপলব্ধি করা কঠিন কারণ এর পরিণতি ক্রমান্বয়ে ঘটে , অনেক সময়ে তা বিভ্রান্ত করে এবং তার পরিমাপ নির্ণয় করা ও কঠিন কাজ। তবে ওবামা আশাবাদ পোষণ করেন যে জলবায়ু পরিবর্তনের সমস্যা সমাধান করা যাবে এবং বিশ্বের নেতারা আইনত বাধ্যতামূলক কার্বন নির্গমনের লক্ষমাত্রা সম্পর্কে একমত পোষণ করবেন্

বিশ্বের তাপমাত্রাকে শিল্প বিপ্লবের আগের সময়ের তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াসের অধিক বৃদ্ধি রোধ করতে একটি বাধ্যতামূলক পদক্ষেপে রাজী হতে এই জলবায়ু সম্মেলনে নেতারা কাজ করে যাচ্ছেন।

এ দিকে রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতায় প্রতিনিধি পরিষদ মঙ্গলবার দুটি ভিন্ন পদক্ষেপ অনুমোদন করেছে যাতে গ্রীন হাউজ গ্যাস নির্গমন দ্রুত হ্রাস করার প্রস্তাব নাকচ করা হয়। একটি আদেশে বর্তমান জ্বালানি স্থাপনা গুলোতে এবং অপরটি ভবিষ্যতের স্থাপনাগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সেনেট এরই মধ্যে এ ধরণের পদক্ষেপ নিয়েছে কিন্তু ওবামা নিশ্চিত ভাবে এতে ভিটো দেবেন। রিপাবলিকানরা বলছেন যে প্রেসিডেন্টের নির্বাহী আদেশ খুব এক পেশে , ব্যয়বহুল এবং তা আমেরিকানদের চাকরির সুযোগ হ্রাস করবে। ডেমক্র্যাটরা বলছেন বিশ্বের উষ্ণায়ন একটি বাস্তব সমস্যা এবং এমন আমাদের গ্রহের অস্তিত্বের জন্য বিপদ।

XS
SM
MD
LG