অ্যাকসেসিবিলিটি লিংক

হিলারি এবং স্যান্ডার্স প্রাধান্য বিস্তার করলেন ডেমক্র্যাট দলের প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রার্থীদের মধ্যে


বেশ কিছু রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন , যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন এবং ভারমন্টের সেনেটর বার্নি স্যান্ডার্স , ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্র্যাটিক পার্টির মনোনয়নপ্রার্থি হিসেবে বিতর্কে প্রাধান্য বিস্তার করেছেন।

মঙ্গলবার লাস ভেগাসের ক্যাসিনোতে আয়োজিত দু ঘন্টা ব্যাপী এই বিতর্কে আরও তিনজন অপেক্ষাকৃত স্বল্প পরিচিত প্রার্থী ও ছিলেন ।ক্লিন্টন এবং স্যান্ডারস যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র , অর্থনৈতিক নীতি এবং বিদেশে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর ভূমিকাসহ অন্যান্য বিষয়ে বিতর্ক লিপ্ত হন। তবে বিতর্কের এক পর্যায়ে এই প্রতিদ্বন্দ্বিরা ক্লিন্টনের প্রাইভেট ইমেইল সার্ভার সম্পর্কে অপ্রত্যাশিত ভাবে অভিন্ন অবস্থান গ্রহণ করেন। এই দুই প্রধান মনোনয়ন প্রার্থী পুজিবাদ সম্পর্কেও পরস্পরের সঙ্গে দ্বিমত পোষণ করেন।

দ্বিমতের আরেকটি এলাকা ছিল মধ্যপ্রাচ্য নীতি বিষয়ক। ইরাক আক্রমণের পক্ষে ২০০৩ সালে হিলারি ক্লিন্টন যে কংগ্রেসে ভোট দিয়েছিলেন , বার্নি স্যান্ডার্স তার তীব্র সমালোচনা করে বলেন , দেশের ইতিহাসে এটি ছিল পররাষ্ট্র নীতি বিষয়ে সব চেয়ে মারাত্মক ভুল। স্যানডার্স বলেন সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েনের তিনি বিরোধীতা করছেন । অন্য তিনজন মনোয়ন প্রার্থী যারা এই বিতর্কে অংশ নেন তারা হচ্ছেন ম্যারিল্যান্ডের সাবেক গভর্ণর মার্টিন ও ম্যালি, ভার্জিনিয়ার সাবেক সেনেটর জিম ওয়েব এবং রোড আইল্যান্ডের সেনেটর লিঙ্কর চ্যাফে।

XS
SM
MD
LG