অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাদারহুডের সঙ্গে মিশরের ভাইস প্রেসিডেন্টের সংলাপের দিকে নজর রেখেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন


মিউনিখে মদধ্যপ্রাচ্য সম্মেলনে হিলারি ক্লিন্টন

মিউনিখে মদধ্যপ্রাচ্য সম্মেলনে হিলারি ক্লিন্টন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টান বলেছেন মিশরে রাজনৈতিক অস্থিতিশীলতা নিরসনে, মিশর সরকার যে আলোচনা চালাচ্ছে তাতে মিশরের ইসলামপন্থীদের সংশ্লিষ্টতার বিষয়টির ক্ষেত্রে ওয়াশিংটন একটা “কি হয় দেখা যাক” সেই নীতি অবস্থান গ্রহন করবে।

রবিবার যুক্তরাষ্ট্রের National Public Radio বেতার সংস্থার সঙ্গে এক সাক্ষাত্কারে ক্লিন্টান ওই মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টান বলেন মুসলিম ব্রাদারহুড, সরকারের সঙ্গে আলোচনায় সংশ্লিষ্ট হওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে ওয়াশিংটন যে ধরনের সংলাপের ব্যাপারে উৎসাহ দিয়েছে তাতে ওই সংগঠন এখন সম্পৃক্ত হচ্ছে। তিনি এখন জার্মানী সফর করছেন এবং সেখানে তিনি ওই মন্তব্য করেন।

ক্লিন্টান বলেন যুক্তরাষ্ট্র এই আলোচনা থেকে কি প্রত্যাশা করছে তা তারা সুস্পষ্ট ভাবে জানিয়েছে। প্রধানত মিশরের দীর্ঘদিনের প্রেসিডেন্ট হোসনি মুবারাকের কাছ থেকে সুশৃঙ্খল ভাবে ক্ষমতা হসতান্তরের প্রক্রিয়া শুরু এবং তারপর অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। তিনি বলেন মিশরের জনগন সেটাই চাইছে।

হোয়াইট হাইস এর কর্মকর্তারা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা চান মি মুবারাক এই হসতান্তরের প্রক্রিয়া এখনই শুরু করবেন। তারা বলেন মি ওবামা শনিবার, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যানসেলর অ্যাংহেলা মার্কেল, এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ এর সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ওই বার্তাই পৌছে দেন।

XS
SM
MD
LG