অ্যাকসেসিবিলিটি লিংক

পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন লিবিয়া সফর করছেন


পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন লিবিয়া সফর করছেন

পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন লিবিয়া সফর করছেন

পররাষ্ট্রমন্ত্রী ক্লিনটন এখন লিবিয়ায় রয়েছেন । দেশটির নতুন শাসকদের সঙ্গে দেখা করবেন বলে তাঁর এ সফরের কথা আগেই ঘোষণা করা হয়েছিলো । ইতিমধ্যে লিবিয়ার অন্তবর্তী সরকার মোয়াম্মার গাদ্দাফির শেষ কয়েকটি মজবুত ঘাঁটির ওপর চরম আঘাত হেনে চলেছে।

ক্লিনটন লিবিয়ায় পৌঁছোন মঙ্গলবার । ত্রিপোলীতে তিনি শিক্ষা কর্মসূচী ও লড়াইয়ে আহত সৈনিকদের চিকিত্সা পরিচর্যা বাবদে লক্ষ লক্ষ ডলার প্রদানের প্রতিশ্রূতি ব্যক্ত করেন । তিনি বলেন – গাদ্দাফির আমলের অস্ত্র মজুদ দখলে নিয়ে তা সুরক্ষিত করা এবং রাসায়নিক অস্ত্র মজুদ ধবংস করার কাজে আরো অর্থ প্রদান করা হবে ।

যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা বলছেন – সংঘাত শুরুর সময় থেকে নিয়ে এ পর্যন্ত এ্যামেরিকার তরফে লিবিয়াকে দেওয়া সহায়তার পরিমান অর্থের অঙ্কে ১৩ কোটি ৫০ লক্ষ ডলার ।

সফরকালে অন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রী মাহমুদ জিবরীল ও জাতিয় অন্তর্বর্তী পরিষদ এন টি সি-র চেয়ারম্যান মুস্তাফা আব্দেল জলিলের সঙ্গে কথা হয়েছে ক্লিনটনের । মঙ্গলবার মি: জিবরীলের সঙ্গে উপস্থিত এক সংবাদ সম্মেলনে ক্কিনটন বলেন – মুক্ত স্বাধীন লিবিয়ার মাটিতে দাঁড়াতে পেরে গর্ব অনুভব করছেন তিনি – লিবিয়ার নতুন ভবিষ্যতের এ ঊষালগ্ন দেখতে পেলেন তিনি – এ মহা ভাগ্যের কথা । ওদিকে লিবিয়া সরকারের হাজার হাজার লড়াকু মঙ্গলবারে উপকূলবর্তী সিরতে শহরে হামলা চালিয়েছে । এর একদিন আগে তারা বানি ওয়ালীদ দখল করবার কথা জানায় ।

XS
SM
MD
LG