অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী টেকসই অস্ত্র বিরোতীর পূর্বশর্ত দিলেনঃ সম্পূর্ণ সেনা ও অস্ত্র প্রত্যাহার করা


ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে একটি টেকসই অস্ত্র বিরোতীর পূর্বশর্তই হচ্ছে রাশিয়াকে তাদের সেনা এবং ভারী অস্ত্র সম্পূর্ণ ভাবে প্রত্যাহার করে নেওয়া।

নিউ ইয়োর্কে, জাতিসংঘে সোমবার পররাষ্ট্রমন্ত্রী পাভলো ক্লিমকিন সাংবাদিকদের বলেন, অস্ত্র বিরোতী বজায় রাখার জন্য রাশিয়াকে অবশ্যই রাজনৈতিক সদিচ্ছা দেখাতে হবে।

তিনি আরো বলেন, অস্ত্র বিরোতীর প্রধান শর্ত হচ্ছে ইউক্রেইন এবং রাশিয়ার মধ্যকার সীমান্ত বন্ধ করা এবং যাদের জিম্মি করে রেখেছে বিচ্ছিন্নতাবাদীরা তাদের মুক্তি দিতে হবে।

রাশিয়া ইউক্রেইনের অভ্যন্তরে তাদের সেনা অবস্থান এবং রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র দেওয়ার বিষয়টি বরাবরই অস্বিকার করছে।

ইউক্রেইনের কর্মকর্তারা বলছেন, তারা বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে চুক্তি মোতাবেক ৩০ কিলোমিটার দীর্ঘ বাফার জোন থেকে সেনা এবং ভারী অস্ত্রসন্ত্র প্রত্যাহার করা শুরু করেছে।

এ সপ্তাহে অনুষ্ঠিতব্য জাতিসংঘ সাধারণ অধিবেশনে, একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হবে ইউক্রেইন। রাশিয়ার প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন ঐ অধিবেশনে যোগ দিচ্ছেন না। তার জায়গায় অধিবেশনে উপস্থিত থাকবেন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

XS
SM
MD
LG