অ্যাকসেসিবিলিটি লিংক

কেমন হলো ক্রিকেট বিশ্বকাপ ২০১৫ – বিশেষ পরিবেশনা


APTOPIX Cricket WCup New Zealand Australia

APTOPIX Cricket WCup New Zealand Australia

বিশ্বকাপ ২০১৫ ট্রফি তুলে ধরলো অন্যতম স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। অন্য স্বাগতিক দল নিউজিল্যাণ্ডকে ৭ উইকেটে হারিয়ে এবারের যোগ্য দল হিসেবেই বিশ্বকাপ জিতেছে তারা। তবে বহু বিতর্ক-সমালোচনার ঝড় উঠেছে এবারের বিশ্বকাপকে ঘিরে। আইসিসি প্রেসিডেন্ট মোস্তফা কামালকে ফাইনালে বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেবার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এ বছরের জানুয়ারী মাসেই আইসিসির পূর্ণ পরিষদ এক সংশোধিত স্মারকে এই সিদ্ধান্ত অনুমোদন করে যে বিজয়ীর হাতে শিরোপা তুলে দেবেন আইসিসি-র প্রেসিডেন্ট। ধারণা করা হচ্ছে , গত ১৯শে মার্চ বাংলাদেশ-ভারতের কোয়ার্টার ফাইনালের খেলায় আম্পায়ারের সিদ্ধান্তের বিষয়ে মোস্তফা কামালের প্রতিবাদের ফলশ্রুতি এই ঘটনা। খেলার মাঠ থেকে প্রশাসনিক ব্যবস্থা - সবকিছু মিলিয়ে এবারের বিশ্বকাপ কেমন হলো?

এবারের বিশ্বকাপে রানের সেরা পরিসংখ্যান দেখেছি আমরা। আফগানিস্তানের সঙ্গে ম্যাচে - অস্ট্রেলিয়া ৬ উইকেটে ৪১৭ রা্ন করলো । আগের রেকর্ড ছিল ভারতের, ৮ বছর আগে বার্মুডার বিরুদ্ধে ৫ উইকেটে ৪১৩ রান করেছিল। শতরানের চমক সৃষ্টি করলো শ্রীলংকার কুমার সাঙ্গাকারা ৪টি সেঞ্চুরী, তাও গ্রুপ ম্যাচে। ইংল্যাণ্ডের সঙ্গে খেলায় ম্যাককালামের ১৮ বলে ৫০ রান সবচাইতে দ্রুত গতির অর্ধশতক ছিল। ব্যাটে বলে এই চমকের কারণে বলা হচ্ছে এবারের বিশ্বকাপ একদিনের ক্রিকেটকে সম্পূর্ণ নতুন রূপে তুলে ধরেছে।

আলোচনায় যোগ দিয়েছেন ঢাকা থেকে বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ী দলের অধিনায়ক আকরাম খান, বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক দিলু খন্দকার আর কলকাতা থেকে বিশিষ্ট ক্রীড়া ভাষ্যকার জয়ন্ত চক্রবর্তী। অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে টেলিফোনে বক্তব্য রেখেছেন বাংলাদেশ দলের প্রাক্তন অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। শ্রোতাদের অনেক প্রশ্ন, অনেক মন্তব্য নিয়ে সাজানো এই অনুষ্ঠানে ভয়েস অফ আমেরিকার স্টুডিওতে রয়েছেন – রোকেয়া হায়দার, সরকার কবিরউদ্দিন এবং আহসানুল হক।

অনুষ্ঠানটি শুনতে নিচে প্লে বাটন ক্লিক করুন।

XS
SM
MD
LG