অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ার সংসদে রাশিয়ার পক্ষে ভোট, নিষেধাজ্ঞা আরোপে ওবামার নির্বাহী আদেশ


যারা ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতা চুক্তি লংঘন করে অথবা দেশটির সম্পদ লুন্ঠন করে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে আগমনের ওপর বিধিনিষেধ আরোপসহ নানা নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে অনুমোদনের নির্বাহী আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।

বৃহষ্পতিবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বারাক ওবামা সাংবাদিকদের বলেছেন ক্রাইমিয়ায় রাশিয়ার সেনা অভিযান এবং আন্তর্জাতিক আইন এবং ইউক্রেনের সংবিধান লংঘন করে উপদ্বীপটিকে রাশিয়ার অর্ন্তর্ভূক্ত করার পরিকল্পনার জন্য তার ওপর নিষেধাজ্ঞার কড়া মূল্য দিতে হবে।

তিনি বলেন যুক্তরাষ্ট্রের ইউরোপীয়ন বন্ধুদের সঙ্গে আলাপ আলোচনার পরই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, ইউক্রেনের সংকটাপন্ন ক্রাইমিয়া অঞ্চলের বিধায়করা রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। এই পদক্ষেপ সেখানে উত্তেজনা আরও বাড়িয়ে তুলতে পারে।

রুশ সমর্থিত ক্রাইমিয়ার সংসদে এই ভোট এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রাসেলস এ জরুরী এক শীর্ষ বৈঠকে বসেছেন। তারা ক্রাইমিয়ায় রুশ সেনার প্রবেশের পর রাশিয়ার অবস্থান পরিবর্তনের জন্যে দেশটিকে চাপ দেয়ার লক্ষে এই বৈঠক করছেন। যুক্তরাষ্ট্রে বিধায়করাও রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনার জন্যে আজ মিলিত হচ্ছেন।

কৃষ্ণ সাগরের উপদ্বীপ, রুশ সংখ্যাগরিষ্ঠ এই ক্রাইমিয়ার সরকার আজ বলেছে যে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ব্যাপারে তারা ১৬ই মার্চ্ একটি গণভোটের আয়োজন করছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই আবেদন বিবেচনা করতে বলা হচ্ছে। তবে ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নের দূত ইয়্যান টমবিন্সকি বলছেন যে কেবল মাত্র ক্রাইময়ায় গণভোট হবে অসাংবিধানিক।

তিনি বলছেন যে একমাত্র পথ হচ্ছে গোটা ইউক্রেনে গণভোট। ইউক্রেনের সংবিধান এবং অঞ্চলিক অখ্ডতার আলোকে ক্রাইমিয়ায় গণভোট নেয়া হলে তা হবে অসাংবিধানিক।

ইউক্রেনের প্রধানমন্ত্রী আরসেনিই ইৎসেনিউক রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ব্যাপারে ক্রাইমিয়ার সংসদের ভোটকে অসাংবিধানিক সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে, বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন না করার জন্যে তাঁর সরকার মস্কোকে বলছে।
XS
SM
MD
LG