অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নজরদারী কর্মসূচী প্রচন্ড সমালোচনার সন্মুখীন



যুক্তরাষ্ট্রে নাগরিকদের ফোন রেকর্ড এবং প্রধান প্রধান ইন্টারনেট কোম্পানীর সার্ভারে সরাসরি প্রবেশের বিষয়ে ওবামা প্রশাসনের সিদ্ধান্ত ন্যায় সংগত ছিল কিনা সে সম্পর্কে প্রেসিডন্ট ওবামা প্রচন্ড চাপের সন্মুখীন হচ্ছেন।

১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্র কংগ্রেস সকরারকে ব্যাপক ভাবে নজরদারী করার ক্ষমতা মঞ্জুর করে। কিছু আইন প্রণেতা এবং নাগরিক অধিকার দলগুলো এই কর্মসুচীর ব্যাপক সমালোচনা করেছে।

বৃহস্পতিবার একজন সাংবাদিক প্রশ্ন করেন যে মিঃ ওবামা খুব শিঘ্রী এই বিষয়টি আলোকপাত করবে কিনা এই প্রশ্নের জবাবে ওয়াইট হাউজের মুখপাত্র বলেন "এই ব্যাপারটি অবশ্যই বাদ দেওয়া যায় না।"

যুক্তরাষ্ট্রের গুপ্তচর বিভাগের প্রধান সরকার নাগরিকদের ফোনে আড়িপেতে এবং ইন্টারনেটে ঢুকে গোপনে তথ্য সংগ্রহ করছে বলে যে তথ্য ফাঁস হয়েছে তা তিনি নাকোচ করে দিয়েছেন।

জাতীয় তদন্ত বিভাগের প্রধান জেমস ক্লেপার বলেন অবৈধভাবে কোন কিছু প্রকাশ করাকে তিনি নিন্দনীয় বলে উল্লেখ করেন এবং যুক্তরাষ্ট্রের জন্য জাতীয় নিরাপত্তার ওপরে হুমকী প্রতিহত করা কঠিন হয়ে পরবে বলে মন্তব্য করেন।

জাতীয় তদন্ত বিভাগ লক্ষ্য লক্ষ্য আমারিকানের টেলিফোন রেকর্ড সংগ্রহ করছিল এই খবরটি বৃহসপতিবার গার্ডিয়ান সংবাদ পত্রে প্রকাশিত হবার পর ক্লেপার বেশ রাতেই এই বিবৃতি দেন।

পরে গার্ডিয়ান সংবাদ এবং ওয়াশিংটন পোষ্ট পত্রিকায় গোপন এক কর্মসূচির বিষয়ে অভিযোগ করা হয়েছে যে জাতীয় নিরাপত্তা সংস্থা এবং এফ বি আই যুক্ররাষ্ট্রের ৯টি প্রধান ইন্টারনেট কোম্পানীর সার্ভারে সরাসরি প্রবেশ করছে।
XS
SM
MD
LG