অ্যাকসেসিবিলিটি লিংক

রাজধানী দামেস্কে বিদ্রোহী লড়াকু ও সরকারী সৈন্যদের মধ্যে ধুন্দুমার লড়াই চলছে


সিরিয়ায় ,মতাদর্শী সংগ্রামীরা বলছে – রাজধানী দামেস্কে বিদ্রোহি লড়াকু ও সরকারী সৈন্যদের মধ্যেকার সংঘাত পর পর এই নিয়ে তৃতীয় দিন চলেছে – শহরে এমোন ধুন্দুমার লড়াই এটাই সবচেয়ে বেশি প্রচন্ড রোষে চলছে – প্রেসিডেণ্ট বাশার আল আসাদের বিরূদ্ধে বিদ্রোহের সূচনা হবার পর থেকে এ অবধি এমোনটি আর দেখা যায় নি ।

মঙ্গলবার অনলাইনে অপেশাদার এ্যামেচারদের দেওয়া ভিডিওতে দেখা গিয়েছে , সপ্তাহের গোড়ার দিকে ত্রস্ত-আতংক গ্রস্ত বাসিন্দারা প্রাণভয়ে দিগবিদিক পালাচ্ছে লড়াইয়ের হাত থেকে প্রাণরক্ষার তাগিদে । তবে নিরপেক্ষ সূত্র থেকে এসব ভিডিওর যাথার্থ নিশ্চিত করা সম্ভব হয়নি ।

সিরিয়া বিষয়ে , পরস্পর প্রতিযোগিতায় অবতীর্ণ পৃথক দু’টি প্রস্তাব নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বিতর্ক চলছে –ঠিক এমনি এক সময়ে এ লড়াইও চলছে সিরিয়ায় ।

বৃটেন ,ফ্রান্স , জার্মানী ও যুক্তরাষ্ট্র বলছে সিরিয়ায় জাতিসংঘ পর্যবেক্ষক মিশনের সময় সীমা আরো ৪৫ দিন বাড়ানো হোক এবং সেই সঙ্গে আসাদ সরকারের ওপর বিধিনিধেষ আরোপের হূমকি প্রদান করা হোক । অপরদিকে রাশিয়ার প্রস্তাবে ঐ পর্যবেক্ষক মিশনের মেয়াদ দীর্ঘতরো সময়ের জন্যে নবায়নের সুপারিশ করা হয়েছে – কিন্তু বিধিনিষেধের কোনো কথা বলা হয়নি তাতে । এর আগে নিরাপত্তা পরিষদে সিরিয়ার বিরূদ্ধে কঠোর পদক্ষেপের আহ্বানে রাশিয়া ও চীন ভিটো দিয়েছিলো ।

XS
SM
MD
LG