অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আরব সেনাদল পাঠানোর প্রস্তাবে সায় নেই রাশিয়ার


সিরিয়ায় আরব সেনাদল পাঠানোর প্রস্তাবে সায় নেই রাশিয়ার

সিরিয়ায় আরব সেনাদল পাঠানোর প্রস্তাবে সায় নেই রাশিয়ার

সিরিয়া , দেশটিতে দশ মাসস্থায়ি অসন্তোষ থামাতে সেখানে আরব সৈন্য পাঠানোর কাতারি একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে । বলেছে – এতে পরিস্থিতি আরো খারাপ হবে এবং দেশটিতে বিদেশি হস্তক্ষেপের দরোজাটা খুলে যাবে ।

মঙ্গলবার সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে জারী করা বয়ানে বলা হয় – দামেস্ক তার স্বার্বভৌমত্ব ক্ষুন্ন হয় এমোন যে কোনো উদ্যোগ প্রত্যাখান করবে এবং তারা চাইছে যে , আরব দেশসমুহের - তার কথায় , সিরিয়া বিরোধি মিডিয়া প্রচারনা বন্ধ করা হোক ।

গত সপ্তাহে কাতারের আমির শেখ হামাদ বিন খালিফা আত থানী সিরিয়ায় আরব সেনাদল মোতায়েনের প্রস্তাব দেন – বলেন , হত্যা বন্ধ করতেই এ পদক্ষেপ প্রয়োজন । এই প্রথম এক আরব নেতা এধরনের প্রস্তাব করলেন । ২২ সদস্যের আরব লীগ সিরিয়া সংকট নিয়ে পরবর্তী পদক্ষেপ কি হওয়া দরকার , রবিবারের এক বৈঠকে তা নিয়ে আলোচনা করবেন । রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থার পরিবেশিত খবরে রাশিয়ার ডেপুটি পররাষ্ট্র মন্ত্রী গেন্নাদি গাতিলফের যে উক্তি উদ্ধৃত করা হয় তাতে তিনি বলেন – সিরিয়ায় আরব সেনাদল পাঠানোর প্রস্তাবে সায় নেই রাশিয়ার । বি বি সি’র সঙ্গে এক সাক্ষাত্কারে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেন - কাতারের ঐ প্রস্তাব দৃষ্টি অন্যদিক ফেরানোর প্রয়াস এবং এটা বিরক্তি কর ।

XS
SM
MD
LG