অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান সন্ত্রাসীদের ভালো বন্ধু, যুক্তরাষ্ট্রের নয়: কংগ্রেসমান ডেনা রোহরাবকর


ক্যালিফোর্নিয়ার কংগ্রেসমান ডেনা রোহরাবকর বলেছেন পাকিস্তান সন্ত্রাসীদের ভালো বন্ধু, যুক্তরাষ্ট্রের নয়। কারন পাকিস্তান সন্ত্রাসীদের স্বর্গরাজ্য হিসাবে বেশী পরিচিতি পেয়েছে। ভয়েস অব আমেরিকার আফগান বিভাগের সঙ্গে সাক্ষাৎকারে তিনি এসব বলেন।

পাকিস্তানের বেলুচিস্তানে সম্প্রতি তালিবান শীর্ষ নেতা হত্যা করাসহ নানা কারনে যুক্তরাষ্ট্রের নীতির কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে কি না এ প্রশ্নে কংগ্রেসম্যান ডেনা রোহরাবকর বলেন, এটি একটি ইতিবাচক অগ্রগতি। পাকিস্তানের মনোভাবের বিষয়ে যুক্তরাষ্ট্রের অতোটা উদ্বেগ নেই। তিনি বলেন সন্ত্রাসীরা নিরাপরাধ আফগানীদের হত্যা করার আগেই পাকিস্তানের আকাশ ব্যাবহার করে আমরা তাদেরকে নিশ্চিহ্ন করে দিতে চাই। এতে পাকিস্তান কি মনে করলো কি করলো না তা নিয়ে আমাদের দুশ্চিন্তা নেই। ফলে এটি একটি ইতিবাক ঘটনা; আর পাকিস্তানের জন্যেও তা একটা দৃষ্টান্ত। তারা বুঝুক যে, তারা যে সন্ত্রাসীদেরকে আশ্রয় দিতো তারা হাজার হাজার নিরাপরাধ মানুষ মারতো।

এই ঘটনার মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র ভবিষ্যতে আরো তালিবান নেতাকে টার্গেক করছে কি না সে প্রশ্নে কংগ্রেসম্যান বলেন, আমার মতে যুক্তরাষ্ট্রের লক্ষ্য সন্ত্রাসী সংগঠনকে সমুলে ধ্ধংস করা। কার্পেট বোমা মেরে যারা সাধারন নিরস্ত্র মানুষ মারে তাদের বিনাশ করা প্রয়োজন। পাকিস্তানী সরকারের জন্যে লজ্জা হয় যে তারা সন্ত্রাসী সংগঠনের নেতাদেরকে আশ্রয় দেয়।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবহর রাখা না রাখার বিষয়ে তিনি বলেন আফগানিস্তানে সেনা অভিযানের দায়িত্ব ঐ দেশের মানুষের। আমরা তাদের সহযোগী হিসাবে কাজ করতে পারি মাত্র। প্রযুক্তি অস্ত্র এসব দিয়ে আমরা সাহায্য করতে পারি। তাদের নিজেদের নিরাপত্তা নিজেদেরই নিশ্চিত করতে হবে।

২০০১ থেকে যুক্তরাষ্ট্র, পাকিস্তানকে ৩০০০ কোটি ডলার সাহায্য দিয়েছে; অথচ এখন পাকিস্তানে কোয়ালিশন সাপোর্ট ফান্ড হবে শর্ত সাপেক্ষে; এর অর্থ কি এই যে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে, পাকিস্তান নির্ভরযোগ্য বন্ধু নয়?

এই প্রশ্নে তিনি বলেন, “হ্যা। পাকিস্তান সন্ত্রাসীদের ভালো বন্ধু, যুক্তরাষ্ট্রের নয়। পাকিস্তান সন্ত্রাসীদের স্বর্গরাজ্য হিসাবে বেশী পরিচিতি পেয়েছে”।

এছাড়া সিরিয়া ও ইরাকে ইসলামিক ষ্টেট জঙ্গী গোষ্ঠির বিরুদ্ধ যুদ্ধসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন কংগ্রেসম্যান ডানা

XS
SM
MD
LG