অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকাকে বাসযোগ্য করার কথা বললেন উত্তর ও দক্ষিনের মেয়র


ডিসিসি মেয়র

ডিসিসি মেয়র

জলবায়ু পরিবর্তন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আয়োজিত বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের এক সম্মেলনে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে ভবিষ্যৎ পৃথিবীকে রক্ষা করতে বড় বড় শহরগুলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেয়া প্রতিশ্রতি ঠিকভাবে পালনের ওপর জোর দেয়া হয়েছে। মেয়রদের ঐ সভায় ছিলেন বাংলাদেশের ঢাকা উত্তর ও দক্ষিনের দুই মেয়রও। তাদের সঙ্গে কথা বলে, এ নিয়ে রিপোর্ট করেছেন সেলিম হোসেন।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় কি করা দরকার সে বিষয়ে আলোচনার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ষ্টেট ডিপার্টমেন্ট এবং ব্লুমবার্গ ফিলান্থ্রফিজ, বিশ্বের ১৯টি গুরুত্বপূর্ন শহরের মেয়রদের নিয়ে আয়োজন করে- Our Cities, Our Climate শীর্ষক সম্মেলনের।

যে ১৯টি শহরের মেয়ররা উপস্থিত ছিলেন সেগুলো হচ্ছে: যুক্তরাষ্ট্রের Boston; D.C.; Detroit; Anchorage, Alaska; Boulder, Colorado; and Orlando, Florida। এবং Argentina, Australia, Bangladesh, Brazil, Canada, Denmark, Ethiopia, Germany, Indonesia, Japan, Jordan, Mexico, Nigeria, Norway, South Africa, Sweden and the United Kingdom এর বিভিন্ন শহরের মেয়ররা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ইভান রায়ান এই সম্মেলনকে এ বছরের শেষ নাগাদ প্যারিসে অনুষ্ঠিতব্য জাতিসংঘ জলবায়ু সম্মেলনের প্রস্তুতি হিসাবে উল্লখ করেন। পরে ভয়েস আব আমেরিকার সঙ্গে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন:

“এখানে এসে মেয়ররা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কে কিভাবে কাজ করছেন, কি কি বাধার সম্মুখিন হচ্ছেন; এসব বিষয়ে আলাপ আলোচনা ও মত বিনিময় করেন এবং মেয়ররা, যে যার শহরে ফিরে, এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে তাদের চলমান কর্মকান্ডে কিছুটা সুবিধাজনকভাবে করতে পারবেন বলে আমাদের বিশ্বাস।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশের একটি বাংলাদেশ, আর যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কিভাবে সহায়তা করতে পারে এমন প্রশ্নে ইভান রায়ান বলেন:

“উত্তর ও দক্ষিন ঢাকার মেয়রবৃন্দ এই সম্মলনে ওই প্রশ্ন তুলেছেন, আমরা এখানে আলাপ আলোচনা করছি; যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের পক্ষে কিভাবে বাংলাদেশের ঐ সমস্যা মোকাবেলায় সহায়তা করা যায় তা নিয়ে”।

ঢাকা উত্তর ও দক্ষিনের মেয়র এই কর্মসূচীতে অংশ নিয়ে কতোটা উপকৃত হলেন এমন প্রশ্নে ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক বললেন:

একই প্রশ্নে ঢাকা দক্ষিনের মেয়র সাইদ খোকন বললেন জলবায়ু পরিবর্তনের সবচেয়ে মারাত্মক প্রভাব যে বাংলাদেশের ওপর পড়ছে, সে বিষয়টি সেখানে ষ্পষ্টভাবে যেমন তুলে ধরতে পরেছেন তেমনি জলবায়ু মোকাবেলায় অন্যন্য শহরগুলো কি পদক্ষেপ নিচ্ছে সে বিষয়েও ধারনা নেয়া সম্ভব হয়েছে, সম্মেলনে যোগ দিয়ে।

এছাড়া ঢাকা শহরেরর জলাবদ্ধতা পরিচ্ছনা অভিযানসহ নানা সমস্যা মোকাবেলায় নতুন দুই মেয়র কি করছেন সেসব বিষয় নিয়েও কথা বলেন দুই মেয়র। যেমনটি বলছিলেন মেয়র আনিসুল হক:

Our Cities, Our Climate এর পৃষ্ঠপোষক, নিউইয়র্ক সিটির সাবেক মেয়র এবং জাতিসংঘ মহাসচিবের বিশেষ জলবায়ু দূত মাইকেল ব্লুমবার্গ বলেন জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকী মোকাবেলায় সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে ব্যাক্তিগত পর্যায় থেকে শুরু করে সারা বিশ্বে এ বিষয়ে সকলকে সচেতন হয়ে তা মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রয়াস চালানো।

১৯টি আন্তর্জাতিক শহরের জলবায়ু টেকসই কর্মকর্তারা ৩০শে সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্ররর বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠক করেন। আশা করা হচ্ছে মেয়রদের এই সম্মেলনের অভিজ্ঞতা প্যারিসের জলবায়ু সম্মেলনে কাজে লাগবে।

XS
SM
MD
LG