অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক অর্থনীতিতে সাম্প্রতিক বিপর্যয় বিশ্লেষণে অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্ট্রাচার্য


বিশ্ব অর্থনীতি যখন কিনা সবেই একটু একটু মুখ তুলে উঠে দাঁড়াতে শুরু ক’রেছিলো ঠিক তখনই পর পর গোটা চার বড়ো মাপের সংকট আঘাত হানলো । এর প্রতিক্রিয়া কি তা নিয়ে আলোচনার জন্যে আমরা কথা ব’লি জেনিভায় কর্মরত অর্থনীতিবিদ – আঙ্কটাড মহাসচিবের বিশেষ উপদেস্টা ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্যের সঙ্গে ।
দেবপ্রিয় ভট্টাচার্য্য তাঁর এই সাক্ষাৎকারে বিশ্ব অর্থনীতিতে , বিশেষ করে আসিয়ান অঞ্চলে থাইল্যান্ডের প্রতিবাদ বিক্ষোভের প্রতিক্রিয়া , ইউরোপের অর্থনীতির উপর গ্রীসের চলমান অর্থনৈতিক সংকটের প্রভাব এবং পর পর কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের প্রতিক্রিয়ার উপর আলোকপাত করেছেন। তিনি বলেন যে কোন কোন সমস্যা মানুষের সৃষ্টি , কোনটা প্রাকৃতিক , কোনটা অর্থনৈতিক আবার কোন কোনটা রাজনৈতিক যেমন থাইল্যান্ডের সরকারের বিরুদ্ধে সাম্প্রতিক প্রতিবাদ বিক্ষোভ।
তিনি বলেন যে সব চেয়ে মারাত্মক অবস্থা হয়েছে ইউরোপে যেখানে ইউরোপীয় কিছু রাষ্ট্র প্রায় দেউলিত্বের দিকে যাচ্ছে। ড ভট্টাচায্য বলেন যে ২০০৮ সালেবিশ্ব অর্থনীতিতে যে সমস্যার সৃষ্টি হয় , তা ২০০৯ সালের শেষের দিকে এসে প্রশমিত হয়ে , ২০১০ সালে অর্থনীতি কিছুটা ঊর্ধ্বগতি পায়। সেই ঊর্ধ্বগতি লক্ষ্য করা যায় বানিজ্য , বিনিয়োগ ও অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে এবং এখন লক্ষ করা যায় নতুন করে আবার কিছু বিপর্যয় দেখা যাচ্ছে। এই সব ঘটনায় যেমন আঞ্চলিক বিষয় রয়েছে, নিজ নিজ দেশ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে , তেমনি সামগ্রিক ভাবে আরেক ধরনের অর্থনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হচ্ছে। 

XS
SM
MD
LG