অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক অর্থনীতিতে সাম্প্রতিক বিপর্যয় বিশ্লেষণে অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্ট্রাচার্য

  • Kabiruddin Sarkar

বিশ্ব অর্থনীতি যখন কিনা সবেই একটু একটু মুখ তুলে উঠে দাঁড়াতে শুরু ক’রেছিলো ঠিক তখনই পর পর গোটা চার বড়ো মাপের সংকট আঘাত হানলো । এর প্রতিক্রিয়া কি তা নিয়ে আলোচনার জন্যে আমরা কথা ব’লি জেনিভায় কর্মরত অর্থনীতিবিদ – আঙ্কটাড মহাসচিবের বিশেষ উপদেস্টা ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য্যের সঙ্গে ।
দেবপ্রিয় ভট্টাচার্য্য তাঁর এই সাক্ষাৎকারে বিশ্ব অর্থনীতিতে , বিশেষ করে আসিয়ান অঞ্চলে থাইল্যান্ডের প্রতিবাদ বিক্ষোভের প্রতিক্রিয়া , ইউরোপের অর্থনীতির উপর গ্রীসের চলমান অর্থনৈতিক সংকটের প্রভাব এবং পর পর কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের প্রতিক্রিয়ার উপর আলোকপাত করেছেন। তিনি বলেন যে কোন কোন সমস্যা মানুষের সৃষ্টি , কোনটা প্রাকৃতিক , কোনটা অর্থনৈতিক আবার কোন কোনটা রাজনৈতিক যেমন থাইল্যান্ডের সরকারের বিরুদ্ধে সাম্প্রতিক প্রতিবাদ বিক্ষোভ।
তিনি বলেন যে সব চেয়ে মারাত্মক অবস্থা হয়েছে ইউরোপে যেখানে ইউরোপীয় কিছু রাষ্ট্র প্রায় দেউলিত্বের দিকে যাচ্ছে। ড ভট্টাচায্য বলেন যে ২০০৮ সালেবিশ্ব অর্থনীতিতে যে সমস্যার সৃষ্টি হয় , তা ২০০৯ সালের শেষের দিকে এসে প্রশমিত হয়ে , ২০১০ সালে অর্থনীতি কিছুটা ঊর্ধ্বগতি পায়। সেই ঊর্ধ্বগতি লক্ষ্য করা যায় বানিজ্য , বিনিয়োগ ও অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে এবং এখন লক্ষ করা যায় নতুন করে আবার কিছু বিপর্যয় দেখা যাচ্ছে। এই সব ঘটনায় যেমন আঞ্চলিক বিষয় রয়েছে, নিজ নিজ দেশ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে , তেমনি সামগ্রিক ভাবে আরেক ধরনের অর্থনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হচ্ছে। 

XS
SM
MD
LG