অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনী পদ্ধতিতে কারচুপির অভিযোগ ডনাল্ড ট্রাম্পের


নির্বাচনী পদ্ধতিতে কারচুপির অভিযোগ তুলে ৮ই নভেম্বরের নির্বাচনের ফলাফল গ্রহন করার বিষয়ে রিপবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিতে অস্বীকার করে বলেছেন তখনকারটা তখন দেখা যাবে।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারী ক্লিনটনের তৃতীয় বিতর্কে বাকযুদ্ধ হয় বহু বিষয়ে, যার মধ্যে উল্লেখযোগ্য ছিল অভিবাসন, সুপ্রিম কোর্টের নিয়োগ ও রাশিয়া ইস্যু।

বুধবার রাতে নেভাদার লাস ভেগাসে অনুষ্ঠিত বিতর্কে ট্রাম্প বলেন গনমাধ্যম তার বিরুদ্ধে ভোটারদের মনকে বিষিয়ে তুলেছে; বলেন হিলারী ক্লিনটকে এই প্রেসিডেন্সীয়াল প্রতিদ্বন্দ্বীতায় অনুমতি দেয়াটাই ঠিক হয়নি।

৯০ মিনিটের বিতর্কে দুই প্রার্থীর সামনে সামাজিক সুবিধা ও দেশের ঋন, অর্থনীতি, পররাষ্ট্র নীতি এবং প্রেসিডেন্ট হিসাবে উভয় প্রার্থীর ফিটনেস বিষয়ে প্রশ্ন তুলে ধরা হয়। ফক্স টেলিভিশন এ্যাংকর ক্রিস ওয়ালেস সঞ্চালনা করেন।

অভিবাসন বিষয়ে ডনাল্ড ট্রাম্প সীমান্ত দেয়াল নির্মান করে অবৈধ অভিবাসিদের বহিস্কারের কথা বলেন।

হিলারী ক্লিনটন বলেন সীমান্ত নিরাপত্তা বাড়িয়ে অবৈধ অভিবাসি অনুপ্রবেশ বন্ধ করে সহিংসতার সঙ্গে জড়িত অবৈধ অভিবাসিদের বহিস্কারেরর কথা এবং অভিবাসন আইন সংস্কার করে বাকী কাগজপত্র বিহিন অভিবাসিদের যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের সুযোগ দেয়ার কথা।

এছাড়া হিলারী ক্লিনটন বলেন তিনি এমন একজনকে সুপ্রিম কোর্ট বিচারক নিয়োগ করবেন যিনি সকল আমেরিকানের পক্ষে দাড়াবেন। ট্রাম্প বলেন তিনি যুক্তরাষ্ট্রের সংবিধান মেনে সঠিক লোককেই সুপ্রিম কোর্ট বিচারক করতে চান।

অস্ত্র রাখার ব্যাপারে ট্রাম্প বলেন অস্ত্র মালিকদের অধিকার হরনের চেষ্টা চলছে। হিলারী বলেন অস্ত্র রাখার অধিকার অব্যশ্যই আইনের আওতায় আনতে হবে।

নির্বাচনে বিদেশী শক্তির প্রভাবের কথা এবং বিশেষ করে রাশিয়ার গোয়েন্দাগিরির অভিযোগ আলোচিত হয় বিতর্কে। পুতিনের সঙ্গে কোনো সম্পর্ক নেই বলে ট্রাম্প বলেন পুতিন ক্লিনটন বা ওবামা কাউকে পছণ্দ করেন না।

XS
SM
MD
LG