অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মানবাধিকার লংঘনের প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ


বাংলাদেশে মানবাধিকার লংঘনের প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছে যুক্তরাষ্ট্রে প্রবাসি বাংলাদেশিরা।

বাংলাদেশে মানবাধিকার লংঘনের প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছে যুক্তরাষ্ট্রে প্রবাসি বাংলাদেশিরা।

বাংলাদেশে মানবাধিকার লংঘনের প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছে যুক্তরাষ্ট্রে প্রবাসি বাংলাদেশিরা। তারা মানবাধিকার লঙ্ঘন বন্ধে যুক্তরাস্ট্রের প্রেসিডেন্টের হস্তক্ষেপ কামনা করেন, তাঁর মাধ্যমে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে চান আন্তর্জাতিক মহলের।

২০শে নভেম্বর বৃহস্পতিবার হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট বাংলাদেশ এর ব্যানারে প্রায় এক হাজার প্রবাসি বাংলাদেশি বিক্ষোভ সমাবেশে অংশ নেন।

সমাবেশে নিউইয়র্ক নিউজার্সি পেনসেলভেনিয়া দেলাওয়্যার ম্যারিল্যান্ড ভার্জিনিয়া ওয়াশিংটন ডিসি ও নর্থ ক্যারোলিনা থেকে আসেন প্রবাসী বাংলাদেশীরা। হোয়াইট হাউজের সামনের রাস্তায় করা সমাবেশে বক্তারা বলছিলেন, বর্তমান সরকার অবৈধ তাই এই সরকারের ক্ষমতায় থাকার কোন অধিকার নেই। অথচ ক্ষমতায় থাকার জন্য সরকার নির্বিচারে মানুষ হত্যা করছে, মিছিল সমাবেশে গুলি করছে, গুম অহপরণতো আছেই। অন্যদিকে তথাকথিত টাইব্যুনাল বসিয়ে প্রচলিত আইন কানুনকে তোয়াক্কা না করে বিচারিক হত্যাকান্ড শুরু করেছে। তারা বিচারিক হত্যাকান্ড বন্ধে আমেরিকার প্রেসিডেন্ট ওবামা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

সমাবেশে অংশগ্রহণকারী নানা বয়সী মানুষের মাঝে প্রায় অর্ধেকই ছিলেন নারী। কেন এসেছেন এখানে, এমন প্রশ্নে কয়েকজনের উত্তর ছিল সোজা সাপ্টা, যে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছি।

কেন এই সমাবেশের আয়োজন এই প্রশ্নে আয়োজকদের একজন বললেন, দেশজুড়ে অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়া গুম, খুন এবং রাজনৈতিক প্রতিপক্ষের উপর পুলিশি ও রাষ্ট্রীয় হয়রানি বন্ধের দাবী জানাতে এসেছেন তারা। তারা বাংলাদেশে চলমান আন্তর্জাতিক ক্রাইমস ট্রাইব্যুনাল এর কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ উল্লেখ করে জাতি সঙ্ঘের তত্বাবধানে ট্রাইব্যুনাল গঠন করার আহবান জানান।

XS
SM
MD
LG