অ্যাকসেসিবিলিটি লিংক

ডায়বেটিসের দরুন নানা জটিলতা, যেমন দৃষ্টিশক্তি, কিডনী সমস্যা ও হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য গবেষনা


ডায়বেটিসের দরুন নানা জটিলতা, যেমন দৃষ্টিশক্তি, কিডনী সমস্যা ও হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য গবেষনা

ডায়বেটিসের দরুন নানা জটিলতা, যেমন দৃষ্টিশক্তি, কিডনী সমস্যা ও হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য গবেষনা

যুক্তরাষ্ট্রে সরকারী অর্থানুকূল্যে একটি গবেষনা চালানো হয় যার নামকরণ করা হয়েছে এ্যাকর্ড- এ্যাকসান টু কন্ট্রোল কার্ডিওভাসকুলার রিস্ক ইন ডায়বেটিস। অর্থাত্ ডায়বেটিস রোগের সঙ্গে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য পদক্ষেপ। পাঁচ বছর ধরে পরিচালিত এই সমীক্ষায় এমন সব ডায়বেটিস রোগীদের অন্তর্ভুক্ত করা হয় যারা বয়স্ক, অতিরিক্ত মোটা এবং জটিলতায় ভুগেছে।

কিছু রোগীকে রক্তে শর্করা, কলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ কমানোর জন্য কড়া ওসুধ দেয়া হয়। একজন এ্যাকর্ড গবেষক উইলিয়াম কুশম্যান জানালেন এভাবে রক্তচাপ কমানো গেছে ঠিকই তবে ‘রক্তচাপ কমলেও হ্দরোগ ও স্ট্রোক জনিত কারনে মৃত্যুর ঝুঁকি খুব একটা কমানো সম্ভব হয়নি।’

তবে এ্যাকর্ড সমীক্ষার একটা ইতিবাচক দিক হলো ডায়বেটিস রোগীর দেহের ক্ষুদ্র রক্তশিরাগুলি রক্ষা করার উপায় জানা গেছে। ক্ষুদ্র রক্তশিরাগুলি আক্রান্ত হলে স্নায়ুতন্ত্র, চক্ষু এবং কিডনীর ক্ষতি হতে পারে। যুক্তরাষ্ট্রের জাতীয় চক্ষু ইন্সটিটিউটের চক্ষু বিশারদ এমিলি চু বলেন জোরদার চিকিত্সা করে রক্তে শর্করা ও কলেস্টেরল কমিয়ে দেখা গেছে ডায়বেটিসের কারনে চক্ষু রোগ দেখা দিলে তা নিয়ন্ত্রন করা সম্ভব।

‘সমীক্ষায় এটা খুবই গুরুত্বপূর্ণ ফলাফল। যুক্তরাষ্ট্রে অন্ধত্বের একটা প্রধান কারন হচ্ছে ডায়বেটিস, বিশেষকরে তরুণ বয়সী কর্মক্ষম নারী ও পুরুষের দৃষ্টিশক্তি যদি রক্ষা করা যায়। এজন্যে খুব কার্যকর চিকিত্সা আছে। তবে যদি এটা রোধ করা যায় তাহলে লেসার চিকিত্সা মত ব্যবস্থার দরকার পড়বেনা।’

তবে আমেরিকান ডায়বেটিক সোসাইটির ডঃ সু কার্কম্যান বলেন এই সমীক্ষার ফলাফল থেকে এটা সুস্পষ্ট যে কম বয়সী ডায়বেটিস রোগীদের শর্করা কমানোর জন্য জোরদার চিকিত্সা করে তাদের বহু জটিলতা থেকে রক্ষা করা যেতে পারে। কিন্তু বয়স্ক যাদের ডায়বেটিসের দরুন নানা গুরুতরো জটিলতা সৃষ্টি হয়ে গেছে তাদের একই ধরনের চিকিত্সা করে কতখানি ফল হবে তা দেখার বিষয়।

এ্যাকর্ড গবেষনার ফলাফল ল্যানসেট এবং নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত।

XS
SM
MD
LG