অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল আদর্শ ভূলুন্ঠিত: ড কাবেরী গায়েন


আরও একবার সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল আদর্শ ভূলুন্ঠিত হয়েছে বলে বক্তব্য রাখলেন ড কাবেরী গায়েন।
ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে গত সপ্তাহান্তে কক্স বাজারের অদূরে রামুতে এবং নিকটবর্তী এলাকায় বৌদ্ধ মন্দির এবং বৌদ্ধদের ঘর বাড়িতে অগ্নি সংযোগের ঘটনার উপর মন্তব্য করতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যলয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড কাবেরী গায়েন বলেন যে, যে অসাম্প্রদাইয়ক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম হয়েছিল , তাতে কালক্রমে এতটাই পরিবর্তন অআনা হয়েছে যে দেশটি তার মৌলিক চরিত্র হারিয়েছে। তিনি বলেন এটা বাংলাদেশের জন্য দুর্ভাগ্যজনক ঘটনা যে, যে দেশটির জন্ম একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসবে সে দেশটিরই জনগোষ্ঠি ফেইসবুক এ কথিত ধর্ম অবমাননার কথা বলে, অন্য ধর্মকে অবমানিত করছে।

ড কাবেরী গায়েন আরও বলেন যে একটি বিশেষ ধর্মকে ক্রমাগত প্রাধান্য দেবার কারণে , অন্য ধর্মের লোকেরা এতটাই প্রান্তিক অবস্থানে চলে গেছেন যে তাঁদের নিয়ে কেউ আর ভাবছেন না। তিনি বৌদ্ধদের ওপর ঐ আক্রমণের জন্য সরকারের বিভিন্ন বিভাগকেও দায়ি করেন। তবে সাধারণ জনগোষ্ঠির নির্লিপ্ততার কারণ ও ব্যাখ্যা করেন কাবেরী গায়েন । তিনি বলেন ধর্মের ভিত্তিতে সংখ্যাগরিষ্ঠ আর সংখ্যা লঘিষ্ঠের এই সংঞ্জায়ন ও বাংলাদেশের সৃষ্টিকালের আদর্শের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
XS
SM
MD
LG