অ্যাকসেসিবিলিটি লিংক

পানি সম্পদের সদ্ব্যবহার সম্পর্কে পানি বিশেষজ্ঞ ড সুফিয়ান খন্দকার

  • আনিস অহমেদ

বিশ্বব্যাপী এ সপ্তাহে , বিশ্বপানি দিবস উদযাপিত হচ্ছে। এ বছরের থিম হচ্ছে পানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি। এ প্রসঙ্গে ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি প্রকৌশলী পরামর্শক প্রতিষ্ঠান, Dewberry Engineers এর পানি সম্পদ বিষয়ক পরিচালক ড সুফিয়ান খন্দকার ব্যাখ্যা করে বুঝিয়ে দেন যে কী ভাবে পানি সম্পতের ঘাটতি পড়ছে।

তিনি বলেন এ কথা সত্যি যে বিশ্বের তিন ভাগের দু ভাগই পানি কিন্তু এর বেশির ভাগই তো লবনাক্ত পানি যা পান করার জন্যে কিংবা সেচ কাজে ব্যবহার্য নয়। বিশ্ব খাদ্য সপ্তাহের পরিচালক, স্টক হোমের ওয়াটার ইনস্টিটিউটের Jens Bergren কের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন যে এটা ঠিক কথা যে খাদ্যের অপচয় প্রকারান্তরে পানিরই অপচয়। কারণ খাদ্য উৎপাদনে বিপুল পরিমাণ পানি ব্যবাহার করা হয়।

ড খন্দকার, নিউ ইয়র্কের দৃষ্টান্ত এনে বলেন যে সেখানে পানি সংরক্ষণ কার্যক্রম সফল হওয়ায় , পানির চাহিদা ১৯৭৯ সালের তুলনায় বিস্ময়কর ভাবে কমে গেছে। আন্তর্জাতিক নদীগুলো নিয়ে বিবাদ বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা নদীর পানি বন্টন সম্পর্কে এই সাক্ষাৎকারে তিনি বলেন যে , রাজনীতিকদের প্রথমে একমত পোষণ করতে হবে পানি বন্টনের বিষয়ে। তবে কারিগরি দিক থেকে উভয় পক্ষই সহমত পোষণ করে যে এই জলবন্টন সমান ভাবে করলে ভারত কিংবা বাংলাদেশ কেউই ক্ষতিগ্রস্ত হবে না। সরকারগুলির সদিচ্ছা হলেই এটা বাস্তবায়িত করা সম্ভব।
XS
SM
MD
LG