অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক নারী দিবস-২০১৬ ।‘অধিকার মর্যাদায় নারী পুরুষ সমানে সমান’ প্রতিপাদ্যে ২০১৬ সালে সারাবিশ্বের মত বাংলাদেশেও ৮মার্চ পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস ।


Women's Day

Women's Day

‘অধিকার মর্যাদায় নারী পুরুষ সমানে সমান’ প্রতিপাদ্যে ২০১৬ সালে সারাবিশ্বের মত বাংলাদেশেও ৮মার্চ পালিত হল আন্তর্জাতিক নারী দিবস । নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয় । বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল নারীদের বলেন,পরমুখাপেক্ষী না হয়ে আত্মনির্ভরশীল হতে । তিনি আরো বলেন,মাতৃমৃত্যু রোধে বাংলাদেশ এমডিজি গোল অর্জন করেছে । সামাজিক কিংবা যেকোন ধরনের প্রতিহিংসা মুলক কর্মকান্ডে নারীরাই সবচেয়ে বেশী ক্ষতির সম্মুখীন হয় । তাই সবার প্রতি তিনি আহবান জানান,অন্তর্মুখী না হয়ে নিজের মর্যাদা রক্ষায় নিজেদেরই এগিয়ে আসার ।


শুধুমাত্র গর্ভে সন্তান ধারন বা লালনপালন নারীর প্রধান কাজ,তা নয় । তার নিজের,পরিবারের এবং অনাগত সন্তানের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন প্রজনন স্বাস্থ্যের সঠিক যত্ন । গর্ভধারনের সময় থেকে শুরু করে সন্তান জন্মের পর পর্যন্ত সঠিক পরিমাণে পুষ্টিসম্মত খাবার গ্রহন এবং যত্নআত্তি করতে হবে মা’কে । ড.এন কে নাতাশা বলেন,নারীরা সংসারের কাজ মগ্নতায় মাঝে মাঝেই বিষন্নতায় আক্রান্ত হন । তারপরেও তারা ডা. এর কাচেহ আসেন না কিংবা এলেও তাদের রোগ সনাক্তে অনেক বেগ পেতে হয় কারণ সংসারের অসুবিধা হোক তা কোন নারীই চান না । এত চাপ স্বত্তেও একজন নারী দিব্যি চালিয়ে যাচ্ছেন তার নিজ সংসারেরে চাকা,বললেন স্কয়ার গ্রুপের পরিচালক রত্না পাত্র ।


শিক্ষা সহ সামাজিক ক্ষেত্রে এখনো নারী বৈষম্য কিছু কিছু জায়গায় রয়ে গেছে । যার প্রধান কারন অশিক্ষা,কুসংস্কার এবং ধর্মীয় গোঁড়ামি । সেই চিত্র ফুটে উঠল দৈনিক নিউ এজ’র সম্পাদক নুরুল কবিরের কন্ঠে । মানুষ হিসেবে নারী-পুরুষ সহাবস্থান যতটুকু বাংলাদেশে থাকা দরকার তার যথেষ্ট ঘাটতি লক্ষ্য করা যায় বলে তিনি মনে করেন ।


মা-মণি হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রোগ্রামের চিফ অব পার্টি ও সেভ দ্য চিলড্রেনের পরিচালক ডা. ইশতিয়াক মান্নান বলেন, পিসিএসবিএ’রা হবিগঞ্জ সহ সারা দেশে বিভিন্ন সংস্থার মাধ্যমে দুর্গম অঞ্চলে কাজ করছেন নিরাপদ মাতৃত্বের জন্য ।
স্বাস্থ্য এবং কর্মে অনেক ক্ষেত্রেই এগিয়ে গেছে আমাদের নারীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সাদেকা হালিম স্মরণ করলেন,সেইসব অগ্রগামী সৈনিকদের । বেগম রোকেয়া সহ আমাদের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের ত্যাগ এবং সাহসের সাথে বাঁধা ডিঙ্গিয়ে যাবার কারণেই নারীরা আজ শৃংখল মুক্তির দিকে অনেক দুর ধাবিত হয়েছে ।
নারী’কে শুধু সহধর্মিনী কিংবা সন্তান পালনের জন্য নির্ধারিত না ভেবে তার যোগ্যতা অনুসারে মানুষ ভেবে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করলে এগিয়ে যাবে দেশ,এগিয়ে যাবে সমাজ । এমনটাই স্বপ্ন দেখেন সংস্কৃতিকর্মী এবং কবি মিতু হক ।
শরীফ উল হক,
ঢাকা রিপোর্টিং সেন্টার ।
সহযোগিতাইয়- ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকা ।
প্রযোজনায় – রেডিও টুডে প্রাইভেট লিমিটেড ।

XS
SM
MD
LG